• আজ রবিবার, ১৭ আশ্বিন, ১৪২৯ ৷ ২ অক্টোবর, ২০২২ ৷

অল্প সময়ের মধ্যে প্রথম ও দ্বিতীয় ডোজ টিকা কার্যক্রম শেষ হবে: মানিকগঞ্জে স্বাস্থ্যমন্ত্রী

Manikganj news
❏ শনিবার, আগস্ট ১৩, ২০২২ জাতীয়

দেওয়ান আবুল বাশার, স্টাফ করেসপন্ডেন্ট: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, যারা এখনো ভ্যাকসিন নেননি তারা ঝুঁকিতে রয়েছে। অল্প সময়ের মধ্যে প্রথম ও দ্বিতীয় ডোজ টিকা কার্যক্রম শেষ হবে। এর পর আর বুস্টার ডোজ নেওয়া সম্ভব হবে না। বর্তমানে ২/১ জন করোনায় মারা যাচ্ছেন তারা ভ্যাকসিন নেননি।

তিনি বলেন, শিশুদের করোনা টিকা পরীক্ষামুলকভাবে শুরু হয়েছে। ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের করোনারটিকা প্রদান করা হবে। আগামী ২৫ আগষ্ট থেকে সিটিকর্পোরেশনগুলোতে টিকাদান কার্যক্রম শুরু হবে। যা পর্যায়ক্রমে সারাদেশের স্কুলগুলোতেও দেয়া হবে। নিবন্ধন ছাড়া কেউ টিকা নিতে পারবেনা।

শনিবার (১৩ আগস্ট) দুপুরে মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে নবজাতকের বিশেষায়িত সেবার স্ক্যানো ইউনিট উদ্বোধনকালে মন্ত্রী এসবকথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এই সেবাকেন্দ্রে অপরিপক্ক ও নানা রোগে আক্রান্ত নবজাতকরা বিশেষায়িত সেবা পাবে। আমাদের দেশে প্রতি হাজারে প্রায় ৩০/৩২ জন শিশু মৃত্যুবরণ করে। এসডিজি লক্ষ্য অর্জনের জন্য আমাদেরকে শিশু মৃত্যু হার কমিয়ে আনতে হবে। সেই ধারাবাহিকতায় সারা দেশে প্রায় ৫০টি হাসপাতালে এই বিশেষায়িত সেবাকেন্দ্র স্থাপন করা হয়েছে।

এসময় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা: আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমের সভাপতিত্বে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের সচিব ড. মোহাম্মদ আনোয়ার হোসেন হাওলাদার, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা: আহমেদুল কবীর, জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার মোহাম্মাদ গোলাম আজাদ খান, কর্ণেল মালেক মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা: মো. জাকির হোসেন, সিভিল সার্জন ডা: মো. মোয়াজ্জেম হোসেন খান চৌধুরী, জেলা আ’লীগের সভাপতি এড. গোলাম মহীউদ্দিন, সহ-সভাপতি এড. আব্দুল মজিদ ফটো, সাধারণ সম্পাদক এড. আব্দুস সালাম, যুগ্ন সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান আপেল, অফিস অব পপুলেশন, হেলথ এন্ড নিউট্রিশন, ইউএসআইডি, বাংলাদেশ এর ডেপুটি অফিস ডিরেক্টর মিরান্ডা বেকম্যান, এনটিডাব্লিউসি-নিউবর্ন হেলথ এর চেয়ারপারসন এবং কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন অধ্যাপক ডা. মোহাম্মদ শহীদুল্লাহ, সেভ দ্য চিলড্রেন এর বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর অনো ভ্যান মানেন প্রমূখ।