• আজ মঙ্গলবার, ১২ আশ্বিন, ১৪২৯ ৷ ২৭ সেপ্টেম্বর, ২০২২ ৷

‘শনিবার বিকেল’ সেন্সরে আটকে রাখা ভয়ানক অন্যায় : ফারুকী

Entertainment Desk
❏ সোমবার, আগস্ট ১৫, ২০২২ বিনোদন

বিনোদন প্রতিবেদক: আন্তর্জাতিক অঙ্গনে দেশের সবচেয়ে প্রশংসিত নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর নতুন সিনেমা ‘শনিবার বিকেল’ নির্মাণ করেছেন প্রায় চার বছর আগে। কিন্তু সিনেমাটিকে মুক্তির অনুমতি দেয়নি বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড। এই নিয়ে সম্প্রতি ‘শনিবার বিকেল’-এর মুক্তি নিয়ে সরব হয়েছেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা।

অনেকেই নিজ নিজ ফেসবুক অ্যাকাউন্ট থেকে প্রতিবাদ জানাচ্ছেন, সিনেমাটির মুক্তি দাবি করেছেন। এবার সিনেমাটি সেন্সর নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী নিজেই।

১৩ আগস্ট সুদুর টরন্টোতে ‘শনিবার বিকেল’-এর একটি শো শেষে আমন্ত্রিত অতিথিদের তার এই ক্ষোভ প্রকাশ করেন। আজ সন্ধ্যায় সে ক্ষোভের কথা তার ফেসবুকে তুলে ধরেন। সময়ের কষ্ঠস্বর পাঠকের জন্য সে কথাগুলে তুলেধরা হল-

একটা ভালো শো আর দুর্দান্ত এনগেজিং কিউ অ্যান্ড এ যেকোনো ফিল্মমেকারের আরাধ্য। শনিবার রাতে টরন্টোতে ‘শনিবার বিকেল’র শো-টা ছিলো এরকমই একটা শো। সেন্সর নিয়ে অপ্রয়োজনীয় এবং ক্লান্তিকর যে প্রসেসের ভিতর দিয়ে আমি যাচ্ছি তাতে আমার মুড এমনিতেই ছিলো বিক্ষিপ্ত। আপনারা আমার সেই মুডটাকে কিরকম চনমনে করে দিছেন আপনাদের কোনো ধারনা নাই। লাভ ইউ অল।

ছবিটা আপনাদেরকে যেভাবে এনগেজ করেছে, যেরকম ভাবনা উস্কে দিয়েছে, যেরকম আবেগে স্পর্শ করেছে, তাতে আমি সত্যিই ইনস্পায়ার্ড। একটা ফিল্মমেকারের জন্য এর চেয়ে ভালো কোনো অনুভূতি নাই। আপনাদের মধ্যে কেউ কেউ যেমন বলেছেন, এই কাজ সেন্সরে আটকে রাখা অন্যায় কারণ এটা আমার এখন পর্যন্ত সেরা কাজ! এটা আপনাদের বিবেচনা।

এ ব্যাপারে আমার কোনো বক্তব্য না থাকলেও এইটুকু বলতে পারি, এটা আমার অনেক প্রিয় একটা কাজ। এবং এই কাজটা কোনো কারণেই সেন্সরে আটকে থাকতে পারে না। এটা ভয়ানক অন্যায়। যে বা যারা এটার পিছনে কাজ করেছে, আশা করি সরকার বুঝবে, এটা সরকারকেই বিব্রত করছে। তাই দ্রুতই ছবিটাকে যেনো মানুষের কাছে যেতে দেয়া হয়। এবং এ ধরনের অন্যায় কাজ যেনো আর না করা হয়।

বাংলাদেশের ইতিহাসে সিনেমা সেন্সর বোর্ডে আটকে যাওয়ার ঘটনা বিরল নয়। সম্প্রতি ভুলভাবে উপস্থাপন ও অপ্রাসঙ্গিক দৃশ্যধারণের কারণে সেন্সরে আটকে গেছে সিনেমা ‘পদ্মা সেতু’ রানা প্লাজা। এ ছাড়াও ‘সাহস’, ‘লিপস্টিক আন্ডার মাই বোরখা’, ‘নূর’, এবং এই আটকে যাওয়ার কাতারে আছে বহুল প্রতীক্ষিত মোস্তফা সরয়ার ফারুকী ‘শনিবার বিকেল’ সিনেমাও।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন