তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে আধা বেলা হরতালের ডাক


❏ মঙ্গলবার, আগস্ট ১৬, ২০২২ প্রধান খবর

সময়ের কণ্ঠস্বর, ঢাকা: জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আগামী ২৫ আগস্ট সারা দেশে আধা বেলা হরতালের ডাক দিয়েছে গণতান্ত্রিক বাম ঐক্য।

আজ মঙ্গলবার (১৬ আগস্ট) দুপুরে রাজধানীর পল্টন মোড়ে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশ থেকে এ ঘোষণা দেন এ ঐক্যের সমন্বয়ক ও ইউনাইটেড কমিউনিস্ট লীগের সভাপতি আবুল কালাম আজাদ।

বিক্ষোভ সমাবেশে নেতৃত্ব দেন সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক কমরেড হারুন চৌধুরী, প্রগতিশীল গণতান্ত্রিক দলের মহাসচিব হারুন আল রশীদ খাঁন, সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক শামসুল আলম প্রমুখ।

সমাবেশে আবুল কালাম আজাদ বলেন, জ্বালানি তেল এমন একটি পণ্য যার ব্যবহার কৃষি, শিল্প, পরিবহন ও চিকিৎসাসহ সর্বাত্মক। উৎপাদন ব্যয় বৃদ্ধি পেলে মূল্যস্ফীতি হয়। আমরা সমাবেশ করে বলেছিলাম, গত আট বছরে ভ্যাট-ট্যাক্স পরিশোধের পরেও বিপিসি নিট মুনাফা করে ৪৮ হাজার ১২২ কোটি টাকা, তাই জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি বন্ধ করুন। কিন্তু সরকার গণতান্ত্রিক বাম ঐক্যের কথায় কর্ণপাত করেননি। তাই গণতান্ত্রিক বাম ঐক্য এ দেশের সাধারণ মানুষের স্বার্থরক্ষার্থে, কৃষি পণ্য, শিল্প পণ্য, পরিবহন ব্যয় ও চিকিৎসা ব্যয় বৃদ্ধির প্রতিবাদে হরতাল ডাকছে।

তিনি বলেন আগামী ২৪ তারিখের মধ্যে তেল, সার, পরিবহন ভাড়া না কমালে ২৫ আগস্ট অর্ধদিবস হরতাল। সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সারাদেশে এই হরতাল পালন করা হবে। আমরা এই কর্মসূচির নাম দিয়েছি দাম কমাও, জান বাঁচাও।

এর আগে দুপুর ১২টার দিকে জ্বালানি তেল ও ইউরিয়া সারের বর্ধিত মূল্য প্রত্যাহার এবং গণপরিবহনের ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবিতে পল্টন মোড় থেকে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে মিছিল নিয়ে রওনা হন বাম জোটের নেতাকর্মীরা। বিক্ষোভ মিছিলটি সাড়ে ১২টার দিকে শাহবাগ পৌঁছালে পুলিশের বাধার মুখে পড়ে।

পুলিশের সঙ্গে নেতাকর্মীদের চলতে থাকে ধস্তাধস্তি। এক পর্যায়ে শাহবাগ পার হতে না পেরে নেতাকর্মীরা শিশু পার্কের গেটের সামনে সমাবেশ শুরু করেন।