🕓 সংবাদ শিরোনাম

রোববার পর্যন্ত ইরানে হিজাববিরোধী বিক্ষোভে নিহতের সংখ্যা ৯২ * নিজের মেয়েকে হত্যা করে প্রতিপক্ষকে ফাঁসাতে যেভাবে নাটক সাজায় বাবা! * কান্নাকাটি করায় বিরক্ত হয়ে ৩৫ দিনের শিশু কন্যাকে পুকুরে ফেলে দেন মা ! * তৃতীয়বারের মতো প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন, দুজনকেই শ্রীঘরে নিলো পুলিশ * বন্দরে মিশুক চালক কায়েস’র লাশ উদ্ধারের ১২ ঘন্টার মধ্যে গ্রেপ্তার ৩ * মঙ্গলবার দেশে ফিরবেন প্রধানমন্ত্রী * ইবির পরিবহন নিয়ে যত অভিযোগ * ফরিদপুরে আলোচিত দুই হাজার কোটি টাকা পাচার মামলায় ছাত্রলীগ নেতা কারাগারে * এবার রাজশাহীতে চলন্ত বাসে ঢুকে গেলো বৈদ্যুতিক খুটি * চলতি সপ্তাহেই বাড়ছে বিদ্যুতের দাম *

  • আজ সোমবার, ১৮ আশ্বিন, ১৪২৯ ৷ ৩ অক্টোবর, ২০২২ ৷

সৌদি আরবে উঁচু স্বরে কথা বললে ১০০ রিয়াল জরিমানা!

International news
❏ বুধবার, আগস্ট ১৭, ২০২২ আন্তর্জাতিক

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি: সৌদি আরবে পাবলিক প্লেসে এখন থেকে যদি কেউ উঁচু স্বরে কথা বলে, তবে তাকে সৌদি ১০০ রিয়াল যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ২,৯৫০ টাকা জরিমানা করা হবে।

সৌদিতে কোন ব্যক্তি উঁচু স্বরে কথা বলার কারণে যদি উক্ত স্থানে থাকা অন্যান্য ব্যক্তিদের অসুবিধার সৃষ্টি হয়, তবে সেই অভিযুক্ত ব্যক্তিকে ১০০ রিয়াল জরিমানা করা আইন করা হয়েছে।

গতকাল সৌদি ডেকোরাম সোসাইটি এর ভাইস প্রেসিডেন্ট খালেদ আবদুল করিম জানিয়েছেন, মন্ত্রীসভা কর্তৃক নেয়া এক সিদ্ধান্ত অনুযায়ী যদি কোন ব্যক্তি এখন থেকে সৌদিআরবের পাবলিক স্থানে উঁচু স্বরে কথা বলে বা এমন কোন আচরন করে যা অন্যান্য মানুষদের কষ্ট হয় বা অসুবিধার সৃষ্টি করে, তবে সেই অভিযুক্ত ব্যক্তিকে সৌদি ১০০ রিয়াল জরিমানা করা হবে।

সৌদির এই নতুন নির্দেশনা অনুযায়ী, দেশটিতে অবস্থিত সকল দেশের নাগরিককে শালীন পোশাক পরিধান করতে হবে, এবং রাস্তায় বা যেকোন পাবলিক স্থানে কোন প্রকার অশালীন ও উঁচু শব্দের ব্যবহার করা যাবে না বা কোন অশালীন অঙ্গিভঙ্গি প্রদর্শন করতেও পারবে না।

এছাড়াও সৌদিতে নির্দিষ্ট স্থান ডাষ্টবিন ছাড়া কোন ধরণের ময়লা এমনকি থুথুও ফেলতে পারবে না, অনুমতি ছাড়া কারো ছবি ও ভিডিও করা যাবে না, এবং আযান ও নামাজ এর সময় গান শুনা যাবে না। এসকল অপরাধ এর জন্য সৌদির ৫০ রিয়াল থেকে ৬ হাজার রিয়াল পর্যন্ত জরিমানার বিধান ধার্য করা হয়েছে।