🕓 সংবাদ শিরোনাম

ইডেন ছাত্রলীগের সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে মামলা গ্রহণ করে তদন্তের নির্দেশ * ধর্ষণের ঘটনা আড়াল করতে কিশোরী হত্যা, এলাকাজুড়ে উত্তেজনা, আটক ২ * রাজধানীসহ ১০ বিভাগীয় শহরে গণসমাবেশ কর্মসূচির তারিখ ঘোষণা বিএনপির * একাত্তরে মানবতাবিরোধী অপরাধী খলিল সাভার থেকে গ্রেপ্তার * কন্যা দিবসে এক ঘণ্টার ব্যবধানে তিন সন্তানের জন্ম ,নাম পদ্মা-মেঘনা-যমুনা * পরকীয়া সন্দেহে স্ত্রীকে ছুরিকাঘাতে হত্যা , পলাতক স্বামী * দালালদের নিয়ন্ত্রণে পাসপোর্ট অফিস, ‘বিশেষ সংকেত’ নিয়ে ভুক্তভোগীদের ক্ষোভ * মাঝপথে তরুণীকে বাইক থেকে নামিয়ে ধর্ষণের অভিযোগে চালক আটক * কিশোর গ্যাংয়ের হামলায় মুমূর্ষু অবস্থায় হাসপাতালে এসএসসি পরীক্ষার্থী * প্রধানমন্ত্রী শুধু দেশের দূরদর্শী নেতা নন, সারা বিশ্বেও নন্দিত নেতা: স্বরাষ্ট্রমন্ত্রী *

  • আজ বৃহস্পতিবার, ১৪ আশ্বিন, ১৪২৯ ৷ ২৯ সেপ্টেম্বর, ২০২২ ৷

সৌদি আরবে উঁচু স্বরে কথা বললে ১০০ রিয়াল জরিমানা!

International news
❏ বুধবার, আগস্ট ১৭, ২০২২ আন্তর্জাতিক

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি: সৌদি আরবে পাবলিক প্লেসে এখন থেকে যদি কেউ উঁচু স্বরে কথা বলে, তবে তাকে সৌদি ১০০ রিয়াল যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ২,৯৫০ টাকা জরিমানা করা হবে।

সৌদিতে কোন ব্যক্তি উঁচু স্বরে কথা বলার কারণে যদি উক্ত স্থানে থাকা অন্যান্য ব্যক্তিদের অসুবিধার সৃষ্টি হয়, তবে সেই অভিযুক্ত ব্যক্তিকে ১০০ রিয়াল জরিমানা করা আইন করা হয়েছে।

গতকাল সৌদি ডেকোরাম সোসাইটি এর ভাইস প্রেসিডেন্ট খালেদ আবদুল করিম জানিয়েছেন, মন্ত্রীসভা কর্তৃক নেয়া এক সিদ্ধান্ত অনুযায়ী যদি কোন ব্যক্তি এখন থেকে সৌদিআরবের পাবলিক স্থানে উঁচু স্বরে কথা বলে বা এমন কোন আচরন করে যা অন্যান্য মানুষদের কষ্ট হয় বা অসুবিধার সৃষ্টি করে, তবে সেই অভিযুক্ত ব্যক্তিকে সৌদি ১০০ রিয়াল জরিমানা করা হবে।

সৌদির এই নতুন নির্দেশনা অনুযায়ী, দেশটিতে অবস্থিত সকল দেশের নাগরিককে শালীন পোশাক পরিধান করতে হবে, এবং রাস্তায় বা যেকোন পাবলিক স্থানে কোন প্রকার অশালীন ও উঁচু শব্দের ব্যবহার করা যাবে না বা কোন অশালীন অঙ্গিভঙ্গি প্রদর্শন করতেও পারবে না।

এছাড়াও সৌদিতে নির্দিষ্ট স্থান ডাষ্টবিন ছাড়া কোন ধরণের ময়লা এমনকি থুথুও ফেলতে পারবে না, অনুমতি ছাড়া কারো ছবি ও ভিডিও করা যাবে না, এবং আযান ও নামাজ এর সময় গান শুনা যাবে না। এসকল অপরাধ এর জন্য সৌদির ৫০ রিয়াল থেকে ৬ হাজার রিয়াল পর্যন্ত জরিমানার বিধান ধার্য করা হয়েছে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন