🕓 সংবাদ শিরোনাম

ইডেন ছাত্রলীগের সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে মামলা গ্রহণ করে তদন্তের নির্দেশ * ধর্ষণের ঘটনা আড়াল করতে কিশোরী হত্যা, এলাকাজুড়ে উত্তেজনা, আটক ২ * রাজধানীসহ ১০ বিভাগীয় শহরে গণসমাবেশ কর্মসূচির তারিখ ঘোষণা বিএনপির * একাত্তরে মানবতাবিরোধী অপরাধী খলিল সাভার থেকে গ্রেপ্তার * কন্যা দিবসে এক ঘণ্টার ব্যবধানে তিন সন্তানের জন্ম ,নাম পদ্মা-মেঘনা-যমুনা * পরকীয়া সন্দেহে স্ত্রীকে ছুরিকাঘাতে হত্যা , পলাতক স্বামী * দালালদের নিয়ন্ত্রণে পাসপোর্ট অফিস, ‘বিশেষ সংকেত’ নিয়ে ভুক্তভোগীদের ক্ষোভ * মাঝপথে তরুণীকে বাইক থেকে নামিয়ে ধর্ষণের অভিযোগে চালক আটক * কিশোর গ্যাংয়ের হামলায় মুমূর্ষু অবস্থায় হাসপাতালে এসএসসি পরীক্ষার্থী * প্রধানমন্ত্রী শুধু দেশের দূরদর্শী নেতা নন, সারা বিশ্বেও নন্দিত নেতা: স্বরাষ্ট্রমন্ত্রী *

  • আজ বৃহস্পতিবার, ১৪ আশ্বিন, ১৪২৯ ৷ ২৯ সেপ্টেম্বর, ২০২২ ৷

ফরিদপুরে ১৪ দিন ধরে বন্ধ ক্লিনিক, টিকাদান কর্মসূচী চলছে স্কুলের বারান্দায়!


❏ বৃহস্পতিবার, আগস্ট ১৮, ২০২২ ঢাকা

হারুন-অর-রশীদ, ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় একটি ক্লিনিক গত ১৪ দিন ধরে তালা ঝুলছে। ক্লিনিকটি বন্ধ করে রাখার কারণে শিশু বাচ্চাদের ইপিআই টাকা দেওয়া হচ্ছে স্কুলের বারান্দায় বসে। ওই ক্লিনিকের দায়িত্বে থাকা উপ-সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার (সেকমো) মো. নুরুল ইসলাম ১৪ দিন যাচ্ছেন না ক্লিনিকে। গত ১৪ দিন ওই এলাকার মানুষ সরকারী ক্লিনিকের সেবা থেকে বঞ্চিত বলে স্থানীয়দের অভিযোগ।

জানা যায়, উপজেলার কাদিরদী বাজারে একটি কমিউনিটি ক্লিনিক রয়েছে। যার নাম “কাদিরদী উপ-স্বাস্থ্য কেন্দ্র”। ক্লিনিকের পাশে রয়েছে কাদিরদী সরকারী প্রাথমিক বিদ্যালয়। ক্লিনিকের জমির সাথে স্কুলের জমির সীমানা নিয়ে চলছে বিরোধ। বিরোধের এক পর্যায় গত ৪ আগস্ট উপজেলা সহকারী কমিশনার ভূমি মারিয়া হক জমিটি মাপেন। এতে স্কুল কমিউনিটি ক্লিনিকের মধ্যে কিছু জায়গা পায়। এই জমি জমা বিরোধের জের ধরে ক্লিনিকের দায়িত্ব থাকা উপ-সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার ক্লিনিকে না গিয়ে তালা দিয়ে বন্ধ করে রেখেছেন।

এদিকে ১৭ আগস্ট ক্লিনিকটি বন্ধ থাকার কারণে সাতৈর সাবেক ১ নং ওয়ার্ডের বলেনটিআর মুরাদ মাহমুদ বাচ্চাদের ইপিআই টিকা স্কুলের বারান্দায় বসেদেন।

ক্লিনিকে দায়িত্ব থাকা উপ-সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার মো. নুরুল ইসলাম বলেন, ক্লিনিক বন্ধ করে রেখেছি ভয়ে। জমি মাপার পর স্কুল ক্লিনিকের জমির ভেতর জমি পেয়েছে। ক্লিনিকে গেলে শিক্ষকরা যদি কিছু বলে সে ভয়ে ক্লিনিকে যাইনা। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা স্যার ও সিভিল সার্জন স্যার যখন আমাকে ক্লিনিকে যেতে বলবেন তখন যাব।

এব্যাপারে কাদিরদী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক মাহাবুর রহমান বলেন, স্কুলের জায়গা এতোদিন ধরে ক্লিনিকের ভেতর দখল করে রেখেছিল। উপজেলা সহকারী কমিশনার জমিতে এসে মাপ দিয়ে সীমানা নির্ধারণ করে দিয়েছেন। আজ অনেক দিন কি কারণে ক্লিনিক বন্ধ করে রেখেছেন জানি না। তবে, কাউকে আমরা হুমকি-ধামকি দিচ্ছিনা।

এব্যাপারে বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. খালেদুর রহমান বলেন, ক্লিনিকটা নিয়ে একটু বিরোধ রয়েছে। তাই, ভয়ে ওই ক্লিনিকের উপ-সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার যাচ্ছেননা বলে জানতে পেরিছি। এব্যাপারে স্কুল প্রধান শিক্ষকের সাথে বসে দ্রুত সমাধান করে ক্লিনিকটি পুনরায় চালু করার ব্যবস্থা করবো।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন