• আজ বুধবার, ২০ আশ্বিন, ১৪২৯ ৷ ৫ অক্টোবর, ২০২২ ৷

বৃষ্টির আশায় নীলফামারীতে ব্যাঙের বিয়ে

Nilpamari news
❏ শুক্রবার, আগস্ট ১৯, ২০২২ রংপুর

মো. ফরহাদ হোসাইন, নীলফামারী প্রতিনিধি: নীলফামারীতে প্রবল খরায় পর্যাপ্ত পানির অভাবে বর্ষাকালীন ফসল আমন ধানের বীজ রোপণ করতে পারছেন না অনেক কৃষক। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে নীলফামারী জেলা সদরের পঞ্চপুকুর ইউনিয়নে কাছাড়ি পাড়া গ্রামের মুসলিম সম্প্রদায়ের লোকেরা ব্যাপক ধুমধাম করে দিয়েছেন ব্যাঙের বিয়ে।

তাদের বিশ্বাস ব্যাঙের বিয়ে দিলেই অনাবৃষ্টি কেটে যাবে। বিয়েতে বিভিন্ন ধর্মের লোকজন উপস্থিত থাকলেও বিয়ের আয়োজন ছিল মুসলিম সম্প্রদায়ের বিয়ের নিয়মে। বিয়েতে পুরো গ্রামবাসী উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার (১৮ আগষ্ট) দুপুর ১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলে বিয়ের অনুষ্ঠান।

এসময় পুরুষ ব্যাঙের পক্ষে ছিলো নাহিদ ইসলাম এবং মেয়ের পক্ষে ছিলো মোছা. আমিনা বেগম। কাজী হিসেবে বিয়ে পরান মো. রায়হান আলী।

আয়োজকরা জানান, “আষাঢ় মাস শেষ হয়ে গেলেও আমন ধান চাষ করার মত পর্যাপ্ত পানি জমিতে নেই, এবং প্রচুর খরার কারণে কৃত্রিম ভাবে জমিতে পানি দিয়ে পানি ধরে রাখা সম্ভব হচ্ছে না। বৃষ্টি না থাকায় জমিতে পানি নেই। যে জমি গুলোতে চারা রোপণ করা হয়েছে, সে জমিগুলো পানির অভাবে চৌচির হয়ে গেছে। অনেকে শ্যালোমেশিন দিয়ে খেতে পানি দিচ্ছেন। এ কারণে যাতে বৃষ্টি আসে, সে জন্য ব্যাঙের বিয়ের আয়োজন করা হয়।”

বিয়ের কাজী রায়হান আলী জানান, “অনেক বছর ধরে দেখে আসছি অনাবৃষ্টি হলেই এই গ্রামের সবাই মিলে ব্যাঙের বিয়ের আয়োজন করে। অনেক সময় বৃষ্টিও হয়েছে। তাই মানুষের কাছে এক প্রকার বিশ্বাস হয়ে গেছে, ব্যাঙের বিয়ে দিলেই বৃষ্টি হবে।”