🕓 সংবাদ শিরোনাম

ইডেন ছাত্রলীগের সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে মামলা গ্রহণ করে তদন্তের নির্দেশ * ধর্ষণের ঘটনা আড়াল করতে কিশোরী হত্যা, এলাকাজুড়ে উত্তেজনা, আটক ২ * রাজধানীসহ ১০ বিভাগীয় শহরে গণসমাবেশ কর্মসূচির তারিখ ঘোষণা বিএনপির * একাত্তরে মানবতাবিরোধী অপরাধী খলিল সাভার থেকে গ্রেপ্তার * কন্যা দিবসে এক ঘণ্টার ব্যবধানে তিন সন্তানের জন্ম ,নাম পদ্মা-মেঘনা-যমুনা * পরকীয়া সন্দেহে স্ত্রীকে ছুরিকাঘাতে হত্যা , পলাতক স্বামী * দালালদের নিয়ন্ত্রণে পাসপোর্ট অফিস, ‘বিশেষ সংকেত’ নিয়ে ভুক্তভোগীদের ক্ষোভ * মাঝপথে তরুণীকে বাইক থেকে নামিয়ে ধর্ষণের অভিযোগে চালক আটক * কিশোর গ্যাংয়ের হামলায় মুমূর্ষু অবস্থায় হাসপাতালে এসএসসি পরীক্ষার্থী * প্রধানমন্ত্রী শুধু দেশের দূরদর্শী নেতা নন, সারা বিশ্বেও নন্দিত নেতা: স্বরাষ্ট্রমন্ত্রী *

  • আজ বৃহস্পতিবার, ১৪ আশ্বিন, ১৪২৯ ৷ ২৯ সেপ্টেম্বর, ২০২২ ৷

বৃষ্টির আশায় নীলফামারীতে ব্যাঙের বিয়ে

Nilpamari news
❏ শুক্রবার, আগস্ট ১৯, ২০২২ রংপুর

মো. ফরহাদ হোসাইন, নীলফামারী প্রতিনিধি: নীলফামারীতে প্রবল খরায় পর্যাপ্ত পানির অভাবে বর্ষাকালীন ফসল আমন ধানের বীজ রোপণ করতে পারছেন না অনেক কৃষক। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে নীলফামারী জেলা সদরের পঞ্চপুকুর ইউনিয়নে কাছাড়ি পাড়া গ্রামের মুসলিম সম্প্রদায়ের লোকেরা ব্যাপক ধুমধাম করে দিয়েছেন ব্যাঙের বিয়ে।

তাদের বিশ্বাস ব্যাঙের বিয়ে দিলেই অনাবৃষ্টি কেটে যাবে। বিয়েতে বিভিন্ন ধর্মের লোকজন উপস্থিত থাকলেও বিয়ের আয়োজন ছিল মুসলিম সম্প্রদায়ের বিয়ের নিয়মে। বিয়েতে পুরো গ্রামবাসী উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার (১৮ আগষ্ট) দুপুর ১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলে বিয়ের অনুষ্ঠান।

এসময় পুরুষ ব্যাঙের পক্ষে ছিলো নাহিদ ইসলাম এবং মেয়ের পক্ষে ছিলো মোছা. আমিনা বেগম। কাজী হিসেবে বিয়ে পরান মো. রায়হান আলী।

আয়োজকরা জানান, “আষাঢ় মাস শেষ হয়ে গেলেও আমন ধান চাষ করার মত পর্যাপ্ত পানি জমিতে নেই, এবং প্রচুর খরার কারণে কৃত্রিম ভাবে জমিতে পানি দিয়ে পানি ধরে রাখা সম্ভব হচ্ছে না। বৃষ্টি না থাকায় জমিতে পানি নেই। যে জমি গুলোতে চারা রোপণ করা হয়েছে, সে জমিগুলো পানির অভাবে চৌচির হয়ে গেছে। অনেকে শ্যালোমেশিন দিয়ে খেতে পানি দিচ্ছেন। এ কারণে যাতে বৃষ্টি আসে, সে জন্য ব্যাঙের বিয়ের আয়োজন করা হয়।”

বিয়ের কাজী রায়হান আলী জানান, “অনেক বছর ধরে দেখে আসছি অনাবৃষ্টি হলেই এই গ্রামের সবাই মিলে ব্যাঙের বিয়ের আয়োজন করে। অনেক সময় বৃষ্টিও হয়েছে। তাই মানুষের কাছে এক প্রকার বিশ্বাস হয়ে গেছে, ব্যাঙের বিয়ে দিলেই বৃষ্টি হবে।”

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন