🕓 সংবাদ শিরোনাম

দেশের বাজার আ.লীগের পকেটে ঢুকে গেছে: আমীর খসরু মাহমুদ চৌধুরী * গুগল সার্চেও বিশ্বের সেরা মানুষ প্রিয় নবী হযরত মোহাম্মদ (স.) * ধর্মের বিরুদ্ধে যায় এমন ঘটনা বড় করে দেখাবেন না: প্রধানমন্ত্রী * নৌকার টিকিট পেলেন সাজেদা চৌধুরীর ছোট ছেলে * ঢাকাসহ বিভিন্ন এলাকায় বিদ্যুৎ এসেছে, স্বাভাবিক হবে দ্রুতই * আফ্রিকায় আইইডি বিস্ফোরণে ৩ বাংলাদেশি শান্তিরক্ষী নিহত * উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে গোলাগুলি: কিশোরীর মৃত্যু * পাবনায় দাঁড়িয়ে থাকা ট্রাককে কাভার্ডভ্যানের ধাক্কা, নিহত ২ * হজে যাওয়ার ৬৫ বছরের বয়সসীমা থাকছে না: ধর্ম প্রতিমন্ত্রী * মুক্তিযুদ্ধ নিয়ে ‘ভুল’ বক্তব্যের প্রতিবাদে মানববন্ধন: আ.লীগ নেতার ভুল স্বীকার *

  • আজ মঙ্গলবার, ১৯ আশ্বিন, ১৪২৯ ৷ ৪ অক্টোবর, ২০২২ ৷

দেবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দীর্ঘ চার বছর পর চালু হল সিজারিয়ান অপারেশন!

Panchagar news
❏ রবিবার, আগস্ট ২১, ২০২২ রংপুর

নাজমুস সাকিব মুন, পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড়ের দেবীগঞ্জে দীর্ঘ চার বছর পর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চালু হয়েছে সিজারিয়ান অপারেশন। দীর্ঘ দিন বন্ধ থাকার পর গতকাল শনিবার থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চালু হয় সিজারিয়ান অপারেশন।

জানা যায়, ২০১৮ সালে এই স্বাস্থ্য কমপ্লেক্সে কর্তব্যরত অ্যানেস্থিসিয়া কনসালটেন্টের বদলি জনিত কারণে বন্ধ হয়ে যায় সিজারিয়ান অপারেশন। অনেককে পাঠানো হতো ৪০ কি.মি. দূরে সদর হাসপাতালে। এতে যেমন দুর্ভোগে পড়তে হয় প্রসূতিদের তেমনি বেশিরভাগ প্রাইভেট ক্লিনিকগুলোতে অ্যানেস্থিসিয়া কনসালটেন্ট ছাড়াই চলছিল সিজারিয়ান অপারেশন। এতে প্রসূতি মা ও নবজাতক শিশুর জন্য স্বাস্থ্যগত ঝুঁকি রয়ে যেত।

দীর্ঘ দিন সিজারিয়ান অপারেশন বন্ধ থাকার বিষয়টি সিভিল সার্জন ডা. রফিকুল হাসানের নজরে এলে তিনি পুনরায় তা চালুর ব্যাপারে উদ্যোগ গ্রহণ করেন। এরই প্রেক্ষিতে প্রতি সপ্তাহের রবি, সোম ও মঙ্গলবার সকাল ৯ টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত সিজারিয়ান অপারেশন চালুর ব্যবস্থা করেন তিনি।

বিষয়টি নিশ্চিত করে সিভিল সার্জন ডা. রফিকুল হাসান বলেন, দেবীগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে দীর্ঘ দিন অ্যানেস্থিসিয়া কনসালটেন্ট না থাকা সিজারিয়ান অপারেশন বন্ধ ছিল। পরে আটোয়ারী স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত অ্যানেস্থিসিয়া কনসালটেন্ট এর সাথে আলোচনা করে সপ্তাহে তিন দিন দেবীগঞ্জে সিজারিয়ান অপারেশন চালুর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়।