🕓 সংবাদ শিরোনাম

মধুর সঙ্গে বিষ মিশিয়ে দুই সন্তানকে খাওয়ানোর পর আত্মহত্যার চেষ্টা মায়ের * অবৈধ কার্যকলাপের অভিযোগে গুলশানের স্পা সেন্টার থেকে ৯ জনকে গ্রেপ্তার * রোববার পর্যন্ত ইরানে হিজাববিরোধী বিক্ষোভে নিহতের সংখ্যা ৯২ * নিজের মেয়েকে হত্যা করে প্রতিপক্ষকে ফাঁসাতে যেভাবে নাটক সাজায় বাবা! * কান্নাকাটি করায় বিরক্ত হয়ে ৩৫ দিনের শিশু কন্যাকে পুকুরে ফেলে দেন মা ! * তৃতীয়বারের মতো প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন, দুজনকেই শ্রীঘরে নিলো পুলিশ * বন্দরে মিশুক চালক কায়েস’র লাশ উদ্ধারের ১২ ঘন্টার মধ্যে গ্রেপ্তার ৩ * মঙ্গলবার দেশে ফিরবেন প্রধানমন্ত্রী * ইবির পরিবহন নিয়ে যত অভিযোগ * ফরিদপুরে আলোচিত দুই হাজার কোটি টাকা পাচার মামলায় ছাত্রলীগ নেতা কারাগারে *

  • আজ সোমবার, ১৮ আশ্বিন, ১৪২৯ ৷ ৩ অক্টোবর, ২০২২ ৷

ঢাকাকে একটি সময়সূচির আওতায় আনতে চাইছি: মেয়র তাপস

tapos m
❏ বুধবার, আগস্ট ২৪, ২০২২ প্রধান খবর

সময়ের কণ্ঠস্বর, ঢাকা: ঢাকা শহর পরিচালনার জন্য ঢাকাকে একটি নির্দিষ্ট সময়সূচির আওতায় আনতে চাওয়ার কথা জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। সে লক্ষ্যে একটি গণ বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন।

বুধবার (২৪ আগস্ট) শাহবাগের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় সংলগ্ন ফ্রাঞ্চাইজ পাইলট রুটের বাস থামার স্থান পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, নির্দিষ্ট সময়ে শহর পরিচালনার এমন পদ্ধতি সারা বিশ্বেই প্রচলন আছে। সে হিসাবে আমরা ঢাকা শহরকেও একটি নির্দিষ্ট সময় পরিচালনা করতে চাই। এর আগে ঢাকার কোনো সময়সূচী ছিল না, সেটিই আমরা করতে চাচ্ছি। গণ বিজ্ঞতি অনুযায়ী আগামী ১ সেপ্টেম্বর থেকে নির্দিষ্ট সময়ের পর সব ধরণের দোকান পাট বন্ধ থাকবে।

তিনি আরও বলেন, ওষুধের দোকান বা ফার্মেসিকে আমরা সর্বোচ্চ সময় দিয়েছি। অলিগলিসহ বিভিন্ন এলাকায় যেগুলো ফার্মেসি আছে তা রাত ১২ টা পর্যন্ত খোলা থাকবে। অন্য হাসপাতালের সঙ্গে যেসব ফার্মেসি সংশ্লিষ্ট, সেগুলো রাত ২টা পর্যন্ত খোলা থাকবে।

এছাড়া মেট্রোরেলের সঙ্গে নগর পরিবহন যেন সাংঘর্ষিক না হয়, সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখা হবে বলে জানান মেয়র তাপস। মেট্রোরেলের সঙ্গে নগর পরিবহনের কার্যক্রম সমন্বয় করা হবে বলেও জানান তিনি।

এর আগে গত ২২ আগস্ট বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে কোন্ ধরনের প্রতিষ্ঠান কতক্ষণ খোলা রাখা যাবে, তা নির্ধারণ করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। প্রতিষ্ঠানের ধরনভেদে এ সময়সীমা নির্ধারণ করা হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা উল্লেখ করে ডিএসসিসির বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বব্যাপী জ্বালানির অব্যাহত মূল্যবৃদ্ধিজনিত পরিস্থিতিতে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে রাত ৮টার পর দোকান, শপিংমল, মার্কেট, বিপণি বিতান, কাঁচাবাজার বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়।

নির্দেশনা অনুযায়ী, ডিএসসিসির এখতিয়ারধীন এলাকায় ১ সেপ্টেম্বর সকাল থেকে সব দোকানপাট, শপিংমল, মার্কেট, বিপণি বিতান, কাঁচাবাজার, ব্যবসায়িক বা বাণিজ্যিক প্রতিষ্ঠান ও স্থাপনা, চলচ্চিত্র প্রেক্ষাগৃহ, চিত্ত-বিনোদনমূলক প্রতিষ্ঠান ইত্যাদির সময়সূচি নির্ধারণ করে দেয়া হয়।

বিজ্ঞপ্তি অনুযায়ী, সব ধরনের দোকানপাট, শপিংমল, মার্কেট, বিপণি বিতান, কাঁচাবাজার, ব্যবসায়িক বা বাণিজ্যিক প্রতিষ্ঠান ও স্থাপনা রাত ৮টায় বন্ধ হবে। রান্না করা হয় এমন রেস্তোরাঁ রাত ১০টায় এবং খাবার সরবরাহ করা হয় এমন রেস্তোরাঁ রাত ১১টায় বন্ধ হবে।