🕓 সংবাদ শিরোনাম

ইডেন ছাত্রলীগের সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে মামলা গ্রহণ করে তদন্তের নির্দেশ * ধর্ষণের ঘটনা আড়াল করতে কিশোরী হত্যা, এলাকাজুড়ে উত্তেজনা, আটক ২ * রাজধানীসহ ১০ বিভাগীয় শহরে গণসমাবেশ কর্মসূচির তারিখ ঘোষণা বিএনপির * একাত্তরে মানবতাবিরোধী অপরাধী খলিল সাভার থেকে গ্রেপ্তার * কন্যা দিবসে এক ঘণ্টার ব্যবধানে তিন সন্তানের জন্ম ,নাম পদ্মা-মেঘনা-যমুনা * পরকীয়া সন্দেহে স্ত্রীকে ছুরিকাঘাতে হত্যা , পলাতক স্বামী * দালালদের নিয়ন্ত্রণে পাসপোর্ট অফিস, ‘বিশেষ সংকেত’ নিয়ে ভুক্তভোগীদের ক্ষোভ * মাঝপথে তরুণীকে বাইক থেকে নামিয়ে ধর্ষণের অভিযোগে চালক আটক * কিশোর গ্যাংয়ের হামলায় মুমূর্ষু অবস্থায় হাসপাতালে এসএসসি পরীক্ষার্থী * প্রধানমন্ত্রী শুধু দেশের দূরদর্শী নেতা নন, সারা বিশ্বেও নন্দিত নেতা: স্বরাষ্ট্রমন্ত্রী *

  • আজ বৃহস্পতিবার, ১৪ আশ্বিন, ১৪২৯ ৷ ২৯ সেপ্টেম্বর, ২০২২ ৷

জিম্বাবুয়েতে হামে আক্রান্ত হয়ে প্রায় ৭শত জনের মৃত্যু


❏ রবিবার, সেপ্টেম্বর ৪, ২০২২ আন্তর্জাতিক

অনলাইন ডেস্ক: দেশজুড়ে টিকাদান কর্মসূচি অব্যাহত থাকার পরও জিম্বাবুয়েতে মারাত্মক আকারে হামের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এখন পর্যন্ত দেশটিতে হামে আক্রান্ত হয়ে অন্তত ৬৮৫ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সেখানকার স্বাস্থ্য মন্ত্রণালয়।

জিম্বাবুয়ের স্বাস্থ্য মন্ত্রণালয় টুইটারে এক পোস্টে জানায়, এখন পর্যন্ত দেশে রোগী শনাক্ত হয়েছে ৬ হাজার ৩৪ জন, যার মধ্যে ৬৮৫ জন মারা গেছে। এর মধ্যে ১ সেপ্টেম্বর এক দিনে ১৯১ জন নতুন শনাক্ত হয়েছে এবং ৩৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

হামে আক্রান্ত হয়ে সাধারণত ছয় মাস থেকে ১৫ বছর বয়সী শিশুদের মৃত্যুর হার সবচেয়ে বেশি। বিশেষ করে ওই সব শিশু, যারা হামের টিকা নেয়নি। দেশটিতে অনেক অভিভাবক ধর্মীয় বিশ্বাসের কারণে শিশুদের টিকা প্রদান থেকে বিরত থাকেন বলে গত মাসে জানিয়েছিলেন তথ্যমন্ত্রী মনিকা মুৎসভাংওয়া।

এমনকি এ কারণে সরকারের পক্ষ থেকে বিভিন্ন ধর্মীয় নেতার সঙ্গে বৈঠক করা হচ্ছে। এসব বৈঠকের মাধ্যমে তাঁরা শিশুদের টিকা প্রদানে ধর্মীয় নেতাদের সচেতন ও উৎসাহিত করতে পারেন বলেও জানান তথ্যমন্ত্রী।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন