হায়দ্রাবাদ হাউসে বৈঠকে শেখ হাসিনা-মোদি


❏ মঙ্গলবার, সেপ্টেম্বর ৬, ২০২২ প্রধান খবর

সময়ের কণ্ঠস্বর ডেস্ক: ভারতে চার দিনের রাষ্ট্রীয় সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে বসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সফরসূচি অনুযায়ী দিল্লির হায়দরাবাদ হাউসে স্থানীয় সময় বেলা ১১টা ৩৫ মিনিটে এ বৈঠক শুরু হয়।

সূচি অনুযায়ী, বাংলাদেশ ও ভারতের দুই প্রধানমন্ত্রী শুরুতে একান্ত বৈঠক করেন। পরে তাদের নেতৃত্বে হায়দ্রাবাদ হাউসে বাংলাদেশ-ভারতের দ্বিপাক্ষিক বৈঠক শুরু হয়।

বৈঠকে দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সহযোগিতার উন্নতি, আঞ্চলিক সংযোগের উদ্যোগগুলোর সম্প্রসারণ এবং দক্ষিণ এশিয়ায় স্থিতিশীলতা প্রতিষ্ঠার মতো বিভিন্ন বিষয়ে আলোচ্যসূচির শীর্ষে রয়েছে। হায়দ্রাবাদ হাউসে বৈঠক শেষে তাদের উপস্থিতিতে দুই দেশের মাঝে কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে। পরে সেখান থেকে নরেন্দ্র মোদির দেওয়া মধ্যাহ্ন ভোজে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে, মঙ্গলবার সকালের দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজঘাটে ভারতের জাতির পিতা মহাত্মা গান্ধীর সমাধিসৌধে শ্রদ্ধা জানান। পরে নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে গার্ড অব অনার প্রদান করা হয়। এসময় সেখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করসহ অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রীরা উপস্থিত ছিলেন।