🕓 সংবাদ শিরোনাম

শাকিব খান তিন স্ত্রী নিয়ে সংসার করুক, নয়তো দেশ ছাড়ুক: ডিপজল * ১৮ দিনের সরকারি সফর শেষে দেশের পথে প্রধানমন্ত্রী * হেলিকপ্টারে নামাজ আদায় করলেন ইমরান খান * হবিগঞ্জের মাধবপুরে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে দুইজন নিহত * মধুর সঙ্গে বিষ মিশিয়ে দুই সন্তানকে খাওয়ানোর পর আত্মহত্যার চেষ্টা মায়ের * অবৈধ কার্যকলাপের অভিযোগে গুলশানের স্পা সেন্টার থেকে ৯ জনকে গ্রেপ্তার * রোববার পর্যন্ত ইরানে হিজাববিরোধী বিক্ষোভে নিহতের সংখ্যা ৯২ * নিজের মেয়েকে হত্যা করে প্রতিপক্ষকে ফাঁসাতে যেভাবে নাটক সাজায় বাবা! * কান্নাকাটি করায় বিরক্ত হয়ে ৩৫ দিনের শিশু কন্যাকে পুকুরে ফেলে দেন মা ! * তৃতীয়বারের মতো প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন, দুজনকেই শ্রীঘরে নিলো পুলিশ *

  • আজ সোমবার, ১৮ আশ্বিন, ১৪২৯ ৷ ৩ অক্টোবর, ২০২২ ৷

নওগাঁর রাণীনগরে বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে রঙিন মাছ

Naogaon news
❏ শুক্রবার, সেপ্টেম্বর ৯, ২০২২ রাজশাহী

নাজমুল হক নাহিদ, নওগাঁ প্রতিনিধি: নওগাঁর রাণীনগরে বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে অ্যাকোয়ারিয়ামের রঙিন মাছ। বিস্তার লাভ করেছে রেণু পোনা উৎপাদন ও বিপণন। এর মধ্যেই এই বাহারি রঙের মাছ চাষে সফল হয়েছেন সাইদুর রহমান নামের এক মৎস হ্যাচারি ব্যবসায়ী। অন্যান্য মাছের চেয়ে রঙিন মাছের পোনা উৎপাদন লাভজনক হওয়ায় তার কাছ থেকে পোনা নিয়ে নিজ নিজ পুকুরে রঙিন মাছ চাষ করছেন অন্যান্য পুকুর মালিকরাও।

জানা যায়, মাছচাষি সাইদুর রহমান উপজেলার নলামারা খালের স্লুইসগেট এলাকায় ২০ বিঘা জলাবিশিষ্ট একটি পুকুরে প্রাকৃতিকভাবে রঙিন মাছের রেণু পোনা উৎপাদন শুরু করেন। পুকুরেই প্রাকৃতিকভাবে মা-মাছ থেকে রঙিন মাছের রেণু পোনা উৎপাদন হয়। এতে সব খরচ বাদ দিয়ে প্রতি বছর প্রায় ৫ লাখ টাকা আয় করছেন তিনি।

উপজেলা সিনিয়র উৎপাদন কর্মকর্তা শিল্পী রায় জানান, সাইদুর রহমানের রঙিন মাছের রেণু পোনা উৎপাদনে সাফল্যের বিষয়টি মত্স্য বিভাগ অবহিত রয়েছে। বর্তমানে বাজারে রঙিন মাছ খাওয়াসহ অ্যাকোয়ারিয়ামে প্রদর্শনের জন্য বিশেষ চাহিদার সৃষ্টি হয়েছে। কাজেই মৎস বিভাগ এ ক্ষেত্রে বিশেষ উৎসাহ প্রদান করছে। তিনি জানান, ধারাবাহিকতায় অন্য যারা এই মাছ চাষে আগ্রহী তাদের সব রকমের সহযোগিতা দেওয়া হবে।