পাকিস্তানকে ৬ গোলে বিধ্বস্ত করল বাংলাদেশ


❏ শনিবার, সেপ্টেম্বর ১০, ২০২২ খেলা

স্পোর্টস আপডেট ডেস্ক: খেলার শুরু থেকেই মুহুর্মুহু আক্রমণ। প্রতিপক্ষের সীমানায় ত্রাস ছড়ালেন সাবিনা খাতুন, মনিকা চাকমারা। শুরুতেই মিলল গোল, সময়ে সময়ে বাড়তে থাকল ব্যবধান। বাংলাদেশের মেয়েদের দুর্দান্ত মুন্সিয়ানায় বিধ্বস্ত হলো পাকিস্তান।

শনিবার নেপালের কাঠমুন্ডুর দশরথ স্টেডিয়ামে মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের ম্যাচে পাকিস্তানকে ৬-০ গোলে হারিয়েছে বাংলাদেশ। দলের হয়ে তিন গোল করেন অধিনায়ক সাবিনা। গোল পান মনিকা, সিরাজ জাহান স্বপ্না ও ঋতুপর্ণা চাকমা।

এর আগে গত বুধবার ‘এ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে মালদ্বীপকে ৩-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ।

দুই ম্যাচে ৯ গোলে বাংলাদেশের সেমিফাইনালটাও প্রায় নিশ্চিত। আজ বিকেলে ‘এ’ গ্রুপের আরেক ম্যাচে মালদ্বীপের বিপক্ষে ভারতের মেয়েরা জিতলে অথবা ড্র করলেই শেষ চারে উঠে যাবে লাল-সবুজের মেয়েরা।

আজ পাকিস্তানকে ম্যাচের পরিস্থিতি বোঝারও সময় দেননি সাবিনা-মারিয়া মান্দারা। ম্যাচের পরিধি তিন মিনিট হওয়ার আগেই পাকিস্তানের জালে বল জড়ায় বাংলাদেশ। পাকিস্তানি ডিফেন্ডারের ভুলে বক্সের মুখে ডান পায়ের জোরালো শটে দলকে এগিয়ে দেন মিডফিল্ডার মনিকা চাকমা।

১২ মিনিটে গোলের ভালো একটি সুযোগ নষ্ট করেন অধিনায়ক সাবিনা খাতুন। সতীর্থের পাস থেকে পাকিস্তান গোলরক্ষককে একা পেয়েও বল ক্রসবারের ওপর দিয়ে বাইরে পাঠান সাবিনা।

২৩ মিনিটে অল্পের জন্য গোল হজম করা থেকে রক্ষা পায় বাংলাদেশ। কর্নার থেকে পাকিস্তানি অধিনায়ক মারিয়া জামিলা খানের স্পটকিক অল্পের জন্য খুঁজে পায়নি জাল।

পাকিস্তানের আক্রমণে চাপ বাড়ার আগেই দ্বিতীয় গোলের দেখা পায় বাংলাদেশ। বক্সের বাইরে থেকে অধিনায়ক সাবিনা খাতুনের পাসে ২৮ মিনিটে পাকিস্তানি গোলরক্ষককে ফাঁকি দিয়ে বল জালে পাঠান সিরাত জাহান স্বপ্না।

তিন মিনিট পরেই ব্যবধান ৩-০ করে বাংলাদেশ। এবার গোলের খাতায় নাম লেখান অধিনায়ক সাবিনা। ৩১ মিনিটে মনিকা চাকমার শটে পাকিস্তানি খেলোয়াড়ের গায়ে লেগে বল পান সাবিনা। সুযোগের অপেক্ষাতেই ছিলেন বাংলাদেশ অধিনায়ক, ঠান্ডা মাথায় বল পাঠিয়ে দেন পোস্টে।

৩৫ মিনিটে দুর্দান্ত এক ফিনিশিংয়ে পাকিস্তানের জালে নিজের দ্বিতীয় ও দলের চতুর্থ গোলটি করেন সাবিনা। বক্সে সানজিদা খাতুনের কাট ব্যাক থেকে আলতো স্পর্শে এবারের টুর্নামেন্টে নিজের চতুর্থ গোল তুলে নেন বাংলাদেশ অধিনায়ক।

দ্বিতীয়ার্ধে খুব বেশি আক্রমণ না হওয়ায় এই অর্ধে ২ গোল পেয়েছে বাংলাদেশ। যদিও এই অর্ধেও হ্যাটট্রিক পেয়েছেন সাবিনা। ৫৯ মিনিটে ডান প্রান্ত থেকে মারিয়া মান্দার মাপা ক্রসে গোলমুখ থেকে হেডে লক্ষ্য ভেদ করেন বাংলাদেশ অধিনায়ক। এবারের টুর্নামেন্টে সাবিনার এটি পঞ্চম গোল।

৭৭ মিনিটে ষষ্ঠ গোল এনে দেন ঋতুপর্ণা চাকমা। বক্সের বেশ খানিকটা বাইরে থেকে বাম পায়ের শটে জাল খুঁজে নেন বদলি নামা এই মিডফিল্ডার।

আগামী ১৩ সেপ্টেম্বর মঙ্গলবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ।