🕓 সংবাদ শিরোনাম

ইডেন ছাত্রলীগের সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে মামলা গ্রহণ করে তদন্তের নির্দেশ * ধর্ষণের ঘটনা আড়াল করতে কিশোরী হত্যা, এলাকাজুড়ে উত্তেজনা, আটক ২ * রাজধানীসহ ১০ বিভাগীয় শহরে গণসমাবেশ কর্মসূচির তারিখ ঘোষণা বিএনপির * একাত্তরে মানবতাবিরোধী অপরাধী খলিল সাভার থেকে গ্রেপ্তার * কন্যা দিবসে এক ঘণ্টার ব্যবধানে তিন সন্তানের জন্ম ,নাম পদ্মা-মেঘনা-যমুনা * পরকীয়া সন্দেহে স্ত্রীকে ছুরিকাঘাতে হত্যা , পলাতক স্বামী * দালালদের নিয়ন্ত্রণে পাসপোর্ট অফিস, ‘বিশেষ সংকেত’ নিয়ে ভুক্তভোগীদের ক্ষোভ * মাঝপথে তরুণীকে বাইক থেকে নামিয়ে ধর্ষণের অভিযোগে চালক আটক * কিশোর গ্যাংয়ের হামলায় মুমূর্ষু অবস্থায় হাসপাতালে এসএসসি পরীক্ষার্থী * প্রধানমন্ত্রী শুধু দেশের দূরদর্শী নেতা নন, সারা বিশ্বেও নন্দিত নেতা: স্বরাষ্ট্রমন্ত্রী *

  • আজ বৃহস্পতিবার, ১৪ আশ্বিন, ১৪২৯ ৷ ২৯ সেপ্টেম্বর, ২০২২ ৷

সচেতনতা বৃদ্ধি লক্ষ্যে কাজ করে যাচ্ছে স্নেক রেসকিউ টিম বাংলাদেশ


❏ রবিবার, সেপ্টেম্বর ১১, ২০২২ ময়মনসিংহ

মামুনুর রশিদ, ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি: মানুষ এবং বন্যপ্রাণীর মধ্যে একটি সহাবস্থান তৈরী এবং সাধারণ মানুষের মধ্যে বণ্যপ্রাণী,‌‌ মূলত সাপ নিয়ে সচেতনতা বৃদ্ধি লক্ষ্যে বিনা পয়সায় কাজ করে যাচ্ছে স্নেক রেসকিউ টিম বাংলাদেশ।

রবিবার ময়মনসিংহের ত্রিশালে স্নেক রেসকিউট টিমের সদস্যরা বিষাক্ত সাপ উদ্ধার প্রসঙ্গে একান্ত সাক্ষাৎকার দিয়েছেন। সংগঠনের প্রতিষ্ঠাতা সিদ্দিকুর রহমান রাব্বি জানান, অনেক কম সময়ের মধ্যেই সদস্যদের প্রশিক্ষণ প্রদান ও সাপ উদ্ধার কাজ শুরু করি।

বর্তমানে টিমে ২৫ জন প্রশিক্ষনপ্রাপ্ত রেস্কিউয়ার রয়েছেন। যারা বিপদগ্রস্ত অথবা ‌মানুষের বাসস্থানে ঢুকে পড়া কোন সাপ এবং অন্য বন্যপ্রাণীদের উদ্ধার করে আবার সেগুলোকে প্রকৃতিতে অবমুক্ত করা হয়। এখন পর্যন্ত এই টিম প্রায় ২২০০ টি বিষধর এবং নির্বিষ সাপ উদ্ধার করেছে।

কিং কোবরা, পদ্ম গোখরা, খৈয়া গোখরা,শঙ্খিনী, ব্ল্যাক ক্রেইট, গ্রিন পিট-ভাইপারের মত বিষধর সাপ এবং নির্বিষ অজগর,কুকরি,বেত আঁচরা, দুধরাজ,ফণিমনসাসহ আরো বেশকিছু প্রজাতির সাপ টিম উদ্ধার করেছে।এছাড়াও, বাংলাদেশে প্রাপ্ত বিষধর এবং একই সাথে বিষাক্ত প্রজাতির লাল-গলা ঢোঁড়া টিম উদ্ধার করে সঠিক চিকিৎসার মাধ্যমে সুস্থ করে প্রকৃতিতে অবমুক্ত করেন।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন