মক্কার গ্র্যান্ড মসজিদে হাজিদের তেলাওয়াত, খুতবা ও আযান শোনাবে রোবট !

International news
❏ বুধবার, সেপ্টেম্বর ১৪, ২০২২ আন্তর্জাতিক

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি: মক্কার গ্র্যান্ড মসজিদের আগত হাজিদের হজ প্রক্রিয়ায় সাহায্য করতে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন(রোবট)নিয়োগ করছে সৌদিআরব সরকার।এজন্য তারা স্ক্রিনটাচ সম্বলিত আধুনিক রোবট স্থাপন করেছে। যা মসজিদুল হারামের সাপ্তাহিক রুটিন ও ধর্মীয় বিভিন্ন বিষয় সম্পর্কে হাজীদের অবহিত করবে। ইবাদতের সহজতায় ব্যবহার করা হচ্ছে এসব কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট ।

কৃত্রিম বুদ্ধিমত্তার রোবটগুলো পবিত্র কোরআন তেলাওয়াত, খুতবা এবং আযানসহ পবিত্র স্থানগুলোর নাম শোনাবে। রোবটগুলো বারকোড দিয়ে সাজানো। ব্যবহারকারীরা তা স্মার্টফোনে ডাউনলোড করতে পারবে এবং নির্দিষ্ট বাটনে চাপলে রোবট তাদের জানিয়ে দেবে কোন ইমাম নামাজ পড়াবেন, কে আজান দেবেন, এছাড়াও মসজিদুল হারামের সাপ্তাহিক শিডিউল, মসজিদের স্টাফ, জুমার খুতবা প্রদানকারী আলেমদের নামও জানিয়ে দেবে রোবটটি ।

দুই পবিত্র মসজিদের প্রেসিডেন্সির প্রধান শেখ আবদুল রহমান আল-সুদাইস বলেছেন যে স্মার্ট হারামাইন প্রকল্প বাস্তবায়নের জন্য একটি “বড় কৌশলগত পরিকল্পনা”যা সৌদি ভিশন ২০৩০ এর কৌশলগত উন্নয়ন পরিকল্পনা একটি অংশ ।

তিনি বলেন, দুই পবিত্র মসজিদের প্রেসিডেন্সি ভিশন ২০৩০ এর সাথে তাল মিলিয়ে চলার জন্য শারীরিক পরিশ্রম কমিয়ে এবং স্মার্ট প্রযুক্তি উন্নত করে দর্শনার্থীদের জন্য দৈনন্দিন সেবার সুবিধা নিশ্চিত করছে।

আল-সুদাইস আরোও বলেন, প্রেসিডেন্সি এগিয়ে যেতে এবং ডিজিটাল রূপান্তরের সাথে তাল মিলিয়ে চলতে, প্রযুক্তিগত উন্নয়নকে সমর্থন করতে, টাস্ক ফোর্স তৈরি করার কৌশল প্রদান এবং একটি সৃজনশীল সংস্কৃতির টেকসইতা নিশ্চিত করতে দৃঢ় প্রতিজ্ঞ।

উল্লেখ যে এর আগেও মক্কার গ্র্যান্ড মসজিদে অন্যান্য স্মার্ট রোবট চালু করা হয়েছে যা মানুষের হস্তক্ষেপ ছাড়াই কাজ করে, যার মধ্যে একটি জীবাণুনাশক স্প্রে ছড়ানো রোবট, ফতোয়া রোবট, স্মার্ট জীবাণুনাশক রোবট এবং পবিত্র কাবা ছাদ পরিষ্কারকারী রোবট রয়েছে।