ইবিতে আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত

University news
❏ বুধবার, সেপ্টেম্বর ১৪, ২০২২ শিক্ষাঙ্গন

ইবি প্রতিনিধি: “টেগর এন্ড হিস লিগ্যাসি ইন দ্যা আরব ওয়াল্ড” শীর্ষক আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ধর্মতত্ত্ব অনুষদ’ভুক্ত আরবী ভাষা ও সাহিত্য বিভাগ।

বুধবার (১৪ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০ টার দিকে বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র-নজরুল কলা ভবনের গগণ হরকরা গ্যালারীতে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

আয়োজিত আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠানে আরবী ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোঃ আব্দুল মোত্তালিবের সভাপতিত্বে ও অধ্যাপক ড. এ.কে.এম শামসুল হক ছিদ্দিকীর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভুঁইয়া।

এছাড়াও প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কোলকাতা বিশ্ববিদ্যালয়ের আরবী ও ফারসি বিভাগের সাবেক সভাপতি অধ্যাপক ড. মোঃ ইসরাত আলী মোল্লা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বিভাগের অধ্যাপক ড. মোঃ তোজাম্মেল হোসাইন।

উক্ত অনুষ্ঠানে আরও বক্তব্য প্রদান করেন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ মিজানুর রহমান, অধ্যাপক ড. হাবিবুর রহমান (রহমান হাবিব), অধ্যাপক ড. মাহফুজুর রহমান, অধ্যাপক ড. মুহাম্মদ মাহবুবুর রহমান, অধ্যাপক ড. মোস্তাক আলী, অধ্যাপক ড. মোহাম্মদ অলী উল্যাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শহিদুল ইসলাম, অধ্যাপক ড. মোঃ কামরুল হাসান, অধ্যাপক ড. মোঃ রফিকুল ইসলাম প্রমুখ।

সেমিনারে আরব বিশ্ব ও সাহিত্যে রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান মূলক এবং ধর্মীয়ভাবে রবীন্দ্রনাথ হিন্দু সম্প্রদায়ের হলেও তার সাহিত্যিক বাস্তবতা থেকে তার লেখনীকে যে কোন ধর্মে সীমাবদ্ধ করা যায়না এসব বিষয় নিয়ে আলোচনা করা হয়। এসময় শিক্ষক-কর্মকর্তার পাশাপাশি প্রায় কয়েকশো শিক্ষার্থী এই অনুষ্ঠান উপভোগ করতে দেখা যায়।

এবিষয়ে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, রবীন্দ্রনাথের কবিতার ঐক্যতা তাকে বাংলা, ইংরেজী’সহ অন্যান্য ভাষার সব সাহিত্যের শিখরে পৌঁছে দিয়েছে। রবীন্দ্রনাথকে কোন ধর্ম, বর্ণ, জাতিতে ভিন্ন করা যায়না।রবীন্দ্রনাথ একজন সাহিত্য পিপাসু মানুষ ছিলেন। সেই পিপাসা থেকেই তিনি বিভিন্ন দেশ ভ্রমনের মধ্যমে বিশ্ব সাহিত্যের সমন্বয় সাধন করেছেন।