গাজীপুর থেকে ঢাকা: হেঁটে গেলে ৩ ঘন্টা আর গাড়িতে ৭ ঘন্টা!

Gazipur news
❏ বুধবার, সেপ্টেম্বর ১৪, ২০২২ ঢাকা

স্টাফ করেসপন্ডেন্ট: গত কয়েকদিনে রাজধানী ঢাকার সাথে শিল্পনগরী গাজীপুরের যোগাযোগ ব্যবস্থার চরম অবনতি ঘটেছে। এক ঘন্টার পথ পাড়ি দিতে এখন সময় লাগছে ৬ থেকে ৭ ঘন্টা! এরফলে চরম ভোগান্তীতে পড়েছে জরুরী প্রয়োজনে ঢাকায় প্রবেশকারীরা। তবে বেশি বিপাকে পড়েছেন যারা নিয়মিত গাজীপুর থেকে রাজধানী ঢাকায় গিয়ে অফিস এবং পড়াশোনা করেন তারা। যেখানে ১২ কিলোমিটার এই পথ পায়ে হেঁটে যেতে সময় লাগে ৩ ঘন্টা সেখানে পরিবহনে বর্তমানে সময় লাগছে ৭ ঘন্টা!

এমন ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছে গত দুদিনের বৃষ্টিতে। বৃষ্টির কারণে চেরাগআলী থেকে টঙ্গী পর্যন্ত মহাসড়কে খানাখন্দ সৃষ্টি হওয়ায় মূলত এই যানজট হচ্ছে বলে জানান স্থানীয়রা।

সরেজমিনে দেখাযায়, টঙ্গীর কলেজগেট থেকে আব্দুল্লাহপুর পর্যন্ত রাস্তায় চলমান কাজের ফলে রাস্তা সরু হয়ে ঢাকামুখী একলেন এবং ঢাকা থেকে গাজীপুরমুখী একলেন রাস্তায় গাড়ি চলাচল করছে। ফলে অতিরিক্ত গাড়ির চাপে দীর্ঘ যানজটের সৃষ্টি হচ্ছে। আর এতে করে ভোগান্তিতে পড়েছেন বিভিন্ন জেলা থেকে আসা গাজীপুর হয়ে ঢাকায় প্রবেশকারী পরিবহনগুলোর যাত্রীরা। গতরাত তিনটার সময়ও আব্দুল্লাহপুর থেকে গাজীপুর চৌরাস্তা পর্যন্ত টানা ১২ কিলোমিটার যানজট চোখে পড়ে। সে সময় এই পথটুকু পাড়ি দিতে ৮ থেকে ১০ ঘন্টা পর্যন্ত সময় লেগেছে পরিবহন গুলোর এমনটাই জানিয়েছেন ভুক্তভোগীরা।

পুলিশ, মহাসড়কের চলাচলকারী যাত্রী এবং চালকরা জানায়, টঙ্গীর চেরাগআলী থেকে আব্দুল্লাহপুর ব্রিজে উঠতে বড় বড় শতাধিক গর্ত তৈরি হয়েছে। ওই গর্তে যানবাহন আটকে যাচ্ছে। এছাড়াও টঙ্গীর মিল গেইট এলাকায় বিআরটি প্রজেক্টের কাজে মহাসড়কে বসানো যন্ত্রপাতির কারণে মহাসড়ক সংকুচিত হয়ে পড়েছে। এতে এক লেনে ঢাকায় গাড়ি প্রবেশ করছে ও ঢাকা থেকে এক লেনে গাড়িগুলো বের হচ্ছে। ফলে গাড়ির দীর্ঘ লাইন সৃষ্টি হচ্ছে।

যাটজটে ভুক্তভোগী গাজীপুর মহানগরের ভুরুলিয়া এলাকার বাসিন্দা নরুল হক রতন সময়ের কণ্ঠস্বরকে জানান, সকাল ৭ টায় গাজীপুর চৌরাস্তা থেকে গাড়িতে চড়ে যাত্রা করি ঢাকা বিমানবন্দরের উদ্দেশ্যে। আর বিমানবন্দর এলাকায় পৌঁছতে দুপুর দুইটা বেজে যায়। যেই কাজে আমার ঢাকায় যাওয়া সেই কাজ করা যায়নি দেরিতে পৌঁছানোর কারণে। ফলে আমার দিনটাই মাটি হয়েছে। তিনি এ অবস্থা থেকে দ্রুত পরিত্রাণ পেতে সড়কের উন্নয়নে কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

গত দুই দিন সঠিক সময়ে কলেজে উপস্থিত হতে পারেনি বিএএফ শাহীন কলেজ কুর্মিটোলার শিক্ষার্থী টঙ্গী দত্তপাড়ার বাসিন্দা প্রীতম মন্ডল। স্বাভাবিক দিনে টঙ্গী কলেজগেট থেকে সকাল ছয়টায় যাত্রা শুরু করে এক ঘন্টা ১০ মিনিটে কৃুর্মিটোলা এলাকায় পৌঁছতে পারলেও গত কয়েকদিন ধরে ভোর ৫টা ৪০ মিনিটে রওনা হয়েও সকাল আটটায় শুরু হওয়া ক্লাস ধরতে পারেনি বলে সময়ের কণ্ঠস্বরকে জানান তিনি।  প্রীতম আরও জানান এর ফলে ব্যহত হচ্ছে তার শিক্ষা কার্যক্রম।

ময়মনসিংহগামী বাসের চালক শওকত হোসেন জানান, আগে দুই থেকে আড়াই ঘন্টায় ঢাকার মহাখালী থেকে ময়মনসিংহ চলাচল করা যেতো। এখন গাজীপুর টঙ্গী এলাকায় সড়কে সমস্যার কারণে কয়েকগুণ সময় বেশি লাগছে।

এবিষয়ে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (ডিসি-ট্রাফিক) মো. আলমগীর হোসেন বলেন, বুধবার সকালে চেরাগআলী থেকে আব্দুল্লাহ্পুর যানজটের তৈরি হয়। ট্রাফিক পুলিশ যানজট নিরসনে কাজ করছে। বৃষ্টিতে তৈরি হওয়া মহাসড়কের খানাখন্দ কিছু জায়গাতে বালুসহ বিভিন্ন উপকরণ দিয়ে মহাসড়কের ভরাট করা হচ্ছে।

বিআরটি প্রকল্পের এলিভেটেড অংশের প্রকল্প পরিচালক মহিরুল ইসলাম খানের বক্তব্য জানতে তার মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি রিসিভ না করায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।