🕓 সংবাদ শিরোনাম

ইডেন ছাত্রলীগের সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে মামলা গ্রহণ করে তদন্তের নির্দেশ * ধর্ষণের ঘটনা আড়াল করতে কিশোরী হত্যা, এলাকাজুড়ে উত্তেজনা, আটক ২ * রাজধানীসহ ১০ বিভাগীয় শহরে গণসমাবেশ কর্মসূচির তারিখ ঘোষণা বিএনপির * একাত্তরে মানবতাবিরোধী অপরাধী খলিল সাভার থেকে গ্রেপ্তার * কন্যা দিবসে এক ঘণ্টার ব্যবধানে তিন সন্তানের জন্ম ,নাম পদ্মা-মেঘনা-যমুনা * পরকীয়া সন্দেহে স্ত্রীকে ছুরিকাঘাতে হত্যা , পলাতক স্বামী * দালালদের নিয়ন্ত্রণে পাসপোর্ট অফিস, ‘বিশেষ সংকেত’ নিয়ে ভুক্তভোগীদের ক্ষোভ * মাঝপথে তরুণীকে বাইক থেকে নামিয়ে ধর্ষণের অভিযোগে চালক আটক * কিশোর গ্যাংয়ের হামলায় মুমূর্ষু অবস্থায় হাসপাতালে এসএসসি পরীক্ষার্থী * প্রধানমন্ত্রী শুধু দেশের দূরদর্শী নেতা নন, সারা বিশ্বেও নন্দিত নেতা: স্বরাষ্ট্রমন্ত্রী *

  • আজ বৃহস্পতিবার, ১৪ আশ্বিন, ১৪২৯ ৷ ২৯ সেপ্টেম্বর, ২০২২ ৷

প্রথম দিনে এসএসসি ও সমমান পরীক্ষায় অনুপস্থিত ৩৩৮৬০ শিক্ষার্থী


❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৫, ২০২২ শিক্ষাঙ্গন

সময়ের কণ্ঠস্বর, ঢাকা: এসএসসি ও সমমান পরীক্ষার প্রথম দিনে সারা দেশে ৩৩ হাজার ৮৬০ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

এর মধ্যে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে ১৬ হাজার ৬২৭ জন, মাদ্রাসা শিক্ষা বোর্ডে ১০ হাজার ৯৫৮ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডে ৬ হাজার ২৭৫ জন। আর অসদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কার করা হয়েছে ২৬ জন পরীক্ষার্থীকে।

আজ বৃহস্পতিবার সন্ধ্যায় আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকারের সই করা হিসাব থেকে এ তথ্য জানা যায়।

আজ নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে বাংলা প্রথমপত্র (আবশ্যিক) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ঢাকা বোর্ডে অনুপস্থিত ছিল ৩ হাজার ৭২১ জন, রাজশাহী বোর্ডে ১ হাজার ৭১৯ জন, কুমিল্লা বোর্ডে ২ হাজার ৮৬৬জন, যশোর বোর্ডে ১ হাজার ৮২৯জন, চট্টগ্রাম বোর্ডে ১ হাজার ৬৮৩ জন, সিলেট বোর্ডে ১ হাজার ১১৯ জন, বরিশাল বোর্ডে ৯৯২ জন, দিনাজপুর বোর্ডে ১ হাজার ৬৯৬ জন এবং ময়মনসিংহে ১ হাজার ২ জন।

অসদুপায় অবলম্বনের দায়ে ঢাকা বোর্ডে ১ জন, কুমিল্লা বোর্ডে ১ জন, চট্টগ্রাম বোর্ডে ২ জন, ময়মনসিংহ বোর্ডে ২ জন, মাদ্রাসা বোর্ডে ৮ জন এবং কারিগরি বোর্ডে ১২ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

সাধারণত এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে শুরু হয়। কিন্তু করোনা পরিস্থিতির কারণে নির্ধারিত সময়ে এ পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। পিছিয়ে যাওয়া এ পরীক্ষা গত ১৯ জুন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সিলেটসহ কয়েকটি জেলায় ব্যাপক বন্যা দেখা দিলে গত ১৭ জুন পরীক্ষা স্থগিত করে সরকার। এর আগে গত বছর নয় মাস পিছিয়ে নভেম্বরে সংক্ষিপ্ত সিলেবাসে তিন বিষয়ে এ পরীক্ষা নেওয়া হয়।

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে এ পরীক্ষা। এতে অংশ নিচ্ছে ২৯ হাজার ৫৯১টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা। এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে পুনর্বিন্যস্ত পাঠ্যসূচি অনুযায়ী। ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান—এসব বিষয়ের পরীক্ষা না নিয়ে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হবে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন