• আজ বুধবার, ২০ আশ্বিন, ১৪২৯ ৷ ৫ অক্টোবর, ২০২২ ৷

সুদানে বন্যায় ১৩৪ জনের মৃত্যু, ক্ষতিগ্রস্ত প্রায় ৩ লাখ মানুষ


❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৫, ২০২২ আন্তর্জাতিক

অনলাইন ডেস্ক : আফ্রিকার দেশ সুদান জুড়ে চলমান বন্যায় বিগত কয়েক সপ্তাহে অন্তত ১৩৪ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে বিগত সপ্তাহেই মারা গেছেন অন্তত ২০ জন।

স্থানীয় সময় বৃহস্পতিবার দেশটির সরকার জানিয়েছে, চলতি বৃষ্টি মৌসুম শুরু হওয়ার পর থেকেই বন্যায় মৃতের সংখ্যা বেড়েই চলেছে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

সুদানের ন্যাশনাল কাউন্সিল ফর সিভিল ডিফেন্সের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল–জলিল রহিম মৃতের সংখ্যা নিশ্চিত করার পাশাপাশি জানিয়েছেন, বিগত কয়েক সপ্তাহের বন্যায় অন্তত ১২০ আহত হয়েছেন। মৃতদের মধ্যে ৭৪ জন ডুবে, ৩২ জন বাড়িঘর ধসে পড়ে এবং ৬ জন পানিতে বিদ্যুৎস্পৃষ্ট মারা গেছেন।

আগস্ট জুড়ে এবং সেপ্টেম্বরের শুরুর দিকে মুষলধারে বর্ষণের ফলে সুদানের ইতিহাসে বর্ষা মৌসুমে বৃষ্টিপাতের সর্বোচ্চ রেকর্ড ছাড়িয়ে গেছে। সারা দেশে বিভিন্ন এলাকায় রাস্তা–ঘাট, বাড়িঘর এবং গুরুত্বপূর্ণ অবকাঠামো ভেসে গেছে। গ্রামাঞ্চলে প্রয়োজনীয় খাদ্য এবং রসদ সরবরাহ ব্যবস্থা ভেঙে পড়েছে। জাতিসংঘের সর্বশেষ বন্যা প্রতিবেদন অনুসারে, এখনো পর্যন্ত প্রায় ২ লাখ ৮৬ হাজার ৪০০ মানুষ এই বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন এবং অন্তত ১৬ হাজার ৯০০ ঘরবাড়ি পুরোপুরি ধ্বংস হয়ে গিয়েছে।

চলতি বছরের বর্ষণে সুদানের পূর্ব ও পশ্চিমাঞ্চল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। গত বুধবার সুদানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এসইউএনএ জানিয়েছে, পূর্বাঞ্চলীয় শহর কাসালার কাছে একটি নবনির্মিত চিনি কারখানা প্রবল বৃষ্টিতে ধসে পড়েছে।

উল্লেখ্য, ২০২০ সালে, বন্যা এবং ভারী বর্ষণে প্রায় ১০০ জনের মৃত্যু হয় এবং সেসময় ১ লাখেরও বেশি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়।