🕓 সংবাদ শিরোনাম

ঢাকাসহ বিভিন্ন এলাকায় বিদ্যুৎ এসেছে, স্বাভাবিক হবে দ্রুতই * আফ্রিকায় আইইডি বিস্ফোরণে ৩ বাংলাদেশি শান্তিরক্ষী নিহত * উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে গোলাগুলি: কিশোরীর মৃত্যু * পাবনায় দাঁড়িয়ে থাকা ট্রাককে কাভার্ডভ্যানের ধাক্কা, নিহত ২ * হজে যাওয়ার ৬৫ বছরের বয়সসীমা থাকছে না: ধর্ম প্রতিমন্ত্রী * মুক্তিযুদ্ধ নিয়ে ‘ভুল’ বক্তব্যের প্রতিবাদে মানববন্ধন: আ.লীগ নেতার ভুল স্বীকার * কণ্ঠশিল্পী আসিফের ছেলের বিয়ে সম্পন্ন * সকল ধর্মের মানুষ মিলেই বাংলাদেশ: শিক্ষামন্ত্রী * পঞ্চগড়ে নৌকাডুবি: আট কারণ ও পাঁচ সুপারিশ উল্লেখ করে তদন্ত প্রতিবেদন জমা * রংপুরে পূজা দেখে ফেরার পথে গাড়িচাপায় ২ জনের মৃত্যু *

  • আজ মঙ্গলবার, ১৯ আশ্বিন, ১৪২৯ ৷ ৪ অক্টোবর, ২০২২ ৷

ফরিদপুরে বিশ্ব উদ্বাস্তু ও অভিবাসী দিবস পালিত

Faridpur news
❏ মঙ্গলবার, সেপ্টেম্বর ২০, ২০২২ ঢাকা

হারুন-অর-রশীদ, ফরিদপুর প্রতিনিধি: ‘অভিবাসীরা শরণার্থীদের সাথে ভবিষ্যৎ গঠন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ১০৮ তম বিশ্ব উদ্বাস্তু এবং অভিবাসী দিবস পালিত হয়েছে।

দিবসটি পালন উপলক্ষে ফরিদপুর শহরের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ( টিটিসি) কলেজ প্রাঙ্গণে ‘কারিতাস বাংলাদেশ’ সংস্থা আলোচনা সভা ও র‌্যালীর আয়োজন করে।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) দুপুর ১২ টায় কলেজ প্রাঙ্গণে একটি র‌্যালীর শেষ করে হলরুমে আলোচনা অনুষ্ঠিত হয়।

কারিতাস বাংলাদেশ বরিশাল অঞ্চলের প্রোগ্রাম অফিসার সম্রাট শেরাও এর সভাপতিত্বে এসময় প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন ঢালী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, টিটিসি কলেজ অধ্যক্ষ ইঞ্জিঃ মো. আক্তারউজ্জামান ও জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মো. রেজাউল করিম।

অনুষ্ঠানের সঞ্চালন করেন কারিতাস বাংলাদেশ বরিশাল অঞ্চলের সমন্বয়কারী জর্জ বৈরাগী বলেন, আর.আর.এস.বি.আর.এম.ডাব্লু এই প্রকল্পের মাধ্যমে বরিশাল অঞ্চলে ফরিদপুর সহ ৫ জেলায় কাজ করে থাকে।

তিনি বলেন, মধ্যপ্রাচ্য ফেরত বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের পুনর্বাসন ও সহায়তা করছে কারিতাস বাংলাদেশ। বাংলাদেশি শ্রমিকরা স্বল্প মজুরিতে অভিবাসী শ্রমিক হয়ে সেখানে গিয়ে মালিক কর্তৃক শারীরিক, মানসিক ও যৌন নির্যাতনের শিকার হয়। তারা মানসিকভাবে বিধ্বস্ত ও আর্থিকভাবে নিঃস্ব হয়ে দেশে ফিরে আসে।

বিদেশ ফেরত এসকল ঝুঁকিপূর্ণ ও অসচ্ছল নারী-পুরুষদের টেকসই ও স্থায়ী জীবিকা ও জীবন মানোন্নয়নের লক্ষ্যে কারিতাস বাংলাদেশ কার্যক্রম পরিচালনা করছে।

তিনি আরো বলেন, ফরিদপুর জেলার সদর উপজেলা, মধুখালী, সালথা, নগরকান্দা ও চরভদ্রাসন উপজেলার ২০৩ জন অভিবাসীকে দক্ষতা প্রশিক্ষণ দেয়া হয়। প্রশিক্ষণ শেষে প্রত্যেককে ২৫ হাজার টাকা অর্থ প্রদান করা হয়। এদের অনেককে আমাদের প্রতিষ্ঠানের ট্রেইনার হিসেবে চাকরি দেওয়া হয়।

উপকারভোগী মাফুজা আক্তার বলেন, আমি সৌদি আরবে পনের মাস থাকার পর ফিরে আসি। তারা আমাকে বেতন কম দিত। আমি দেশে ফিরে কারিতাস বাংলাদেশ এর মাধ্যমে প্রশিক্ষণ নিয়ে তাদের ট্রেইনার হিসেবে কাজ করছি। প্রশিক্ষণ শেষে তারা আমাকে ২৫ হাজার টাকা দেয়।

বিষেশ অতিথি জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের সহকারী পরিচালক রেজাউল করিম বলেন, সরকার প্রবাসীদের জন্য অনেক সুযোগ সুবিধা প্রদান করেছে। আপনারা দয়া করে দালালের মাধ্যমে বিদেশ যাবেন না। দালালের মাধ্যমে বিদেশ গেলে প্রতারিত হবেন। সরকারের মাধ্যমে যান সরকার আপনার দায়িত্ব নেবে।

বিশেষ অতিথি টিটিসি কলেজ প্রিন্সিপাল মোহাম্মদ আখতারউজ্জামান বলেন, আপনারা আগে নিজেরা দক্ষ হয়ে গড়ে উঠুন। নিজের যোগ্যতা প্রমাণ দিন। দেশে দক্ষতার অনেক সুযোগ আছে। কিন্তু দক্ষ লোকের অভাব রয়েছে।

প্রধান অতিথি ইউএনও লিটন ঢালী এসময় ‘বিদেশ থেকে যারা প্রতারিত হয়ে ফিরে আসে তাদেরকে ‘কারিতাস বাংলাদেশ’ কে মানবসম্পদ পুনঃগঠনে কাজ করার জন্য ধন্যবাদ জানান।