• আজ বুধবার, ১৩ আশ্বিন, ১৪২৯ ৷ ২৮ সেপ্টেম্বর, ২০২২ ৷

৫৮৮ কোটি টাকার বাজেট ঘোষণা করলেন নাসিক মেয়র আইভী

Narayangonj news
❏ মঙ্গলবার, সেপ্টেম্বর ২০, ২০২২ ঢাকা

সুমন আল হাসান,নারায়ণগঞ্জ প্রতিনিধি: নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২০২২-২০২৩ অর্থবছরে ৫৮৮ কোটি ৬৯ লাখ ১০ হাজার ৬৩৮ টাকার বাজেট ঘোষিত হয়েছে।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) দুপুরে শহরের আলী আহমেদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনে এ বাজেট ঘোষণা করেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভি।

এটি নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১১তম বাজেট। ১০ম বাজেট ছিল ৬৮৮ কোটি ২৩ লাখ ১৭ হাজার ৩৫৬ টাকা। এ বছর বাজেট গত বছরের তুলনায় প্রায় একশ কোটি টাকা কমেছে।

এসময় মেয়র আইভী বলেন, ‘করোনা মহামারির কারণে গত অর্থবছরের চেয়ে চলতি অর্থ বছরে ১০০ কোটি টাকার বাজেট কম ধরা হয়েছে।

এসময় মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী নগরবাসীকে ট্যাক্স প্রদানের আহ্বান জানিয়ে বলেন, আমি আপনাদের জন্য জীবনবাজি রেখে কাজ করতে চাই। আপনারা আমাকে নিয়মিত ট্যাক্স দিয়ে সহযোগিতা করেন।

প্রস্তাবিত বাজেটে রাজস্ব ও উন্নয়ন খাতে মোট ৫৮৮ কোটি ৬৯ লাখ ১০ হাজার ৬৩৮ টাকা আয় এবং মোট ৫৫৯ কোটি ৪৫ লাখ ২৬ হাজার ৪৭৯ টাকা ব্যয় ধরা হয়েছে। বছর শেষে ঘোষিত বাজেটে ২৯ কোটি ২৩ লাখ ৮৪ হাজার ১৫৯ টাকা উদ্বৃত্ত থাকবে।

অবকাঠামোগত উন্নয়ন যথা রাস্তা, ড্রেন, ব্রিজ, কালভার্ট নির্মাণ ও পুনঃনির্মাণ, বৃক্ষ রোপণ, দারিদ্র্য বিমোচন, দুর্যোগ ব্যবস্থাপনা ও জরুরি ত্রাণ, তথ্য-প্রযুক্তি, শিক্ষা, স্বাস্থ্য, যানজট নিরসন, জলাবন্ধতা দূরীকরণ, মশক নিধন, বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন, খেলাধুলার মানোন্নয়নে মাঠ নির্মাণ, সড়ক বাতি স্থাপনসহ সুপেয় পানি সরবরাহ খাতে বিশেষ বরাদ্দ রাখা হয়েছে। বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্পের আওতায় অবকাঠামো নির্মাণ ও পুনঃনির্মাণ, বর্জ্য ব্যবস্থাপনা, পরিবেশ সংরক্ষণ এবং সিটি কর্পোরেশনের আওতাধীন খালসমূহ খননের মাধ্যমে জলাধার সংরক্ষণের জন্যও বাজেটে বরাদ্দ রাখা হয়েছে।

সিটি কর্পোরেশনের আয়বর্ধক প্রকল্প হিসেবে নিজস্ব ভূমিতে বাণিজ্যিক কাম আবাসিক ভবন নির্মাণের উদ্যোগ অব্যাহত রয়েছে। বর্তমানে বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়নের উদ্যোগ চলমান। শিক্ষা প্রতিষ্ঠান উন্নয়নমূলক কাজ বাস্তবায়নের জন্য বাজেটে প্রয়োজনীয় বরাদ্দ আছে। খেলাধুলার মানোন্নয়নে প্রতিটি ওয়ার্ডে মাঠ উন্নয়নের ব্যবস্থা নেওয়া হয়েছে।

৫নং গুদারাঘাটের কাছে শীতলক্ষ্যা নদীর ওপর সেতু নির্মাণ কার্যক্রম অব্যাহত রয়েছে। ইতোমধ্যে প্রাক-যোগ্যতার দরপত্র সম্পন্ন করে সেতু নির্মাণ, বিভিন্ন জাতীয় দিবস উদযাপনসহ রক্ষণাবেক্ষণ খাতেও বাজেটে পর্যাপ্ত বরাদ্দ রাখা আছে।

ডেঙ্গু ও চিকুনগুনিয়া মোকাবিলায় বাড়ি-ঘর ও আঙ্গিনা পরিষ্কার পরিচ্ছন্ন রাখার পাশাপাশি কোথাও যেন পানি জমে এডিস মশার বিস্তার ঘটতে না পারে সে বিষয়ে নগরবাসীকে সজাগ ও সতর্ক থাকার আহ্বান জানান মেয়র।

তিনি বলেন, এবার বাজেটে নতুন করে কোনো কর আরোপ করা হয়নি।বাজেট ঘোষণা শেষে নাগরিক ও সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন মেয়র।
এসময় নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন, আমরা নারায়ণগঞ্জবাসী সংগঠনের সভাপতি হাজী নুরউদ্দিন, কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস, কামরুল হাসান মুন্না, মনিরুজ্জামান মনির, নূরউদ্দিন, গোলাম মোহাম্মদ সাদরিল, অহিদুল হক ছক্কু, রিপন, রিয়াদ, শওকত হাসেম শকু, সুলতান আহমেদ, মোকলেছ, মাকছুদুল আলম খন্দকার খোরশেদ, এনায়েত, শাহিনসহ কাউন্সিলর , সংরক্ষিত নারী কাউন্সিলররা ও গণমাধ্যমকর্মী উপস্থিত ছিলেন।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন