• আজ সোমবার, ২০ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৫ ডিসেম্বর, ২০২২ ৷

সিরিয়ার উপকূলে নৌকাডুবিতে মৃতের সংখ্যা বেড়ে ৯৪


❏ রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২ আন্তর্জাতিক

অনলাইন ডেস্ক: সিরিয়ার উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী নৌকাডুবিতে মৃতের সংখ্যা বেড়ে ৯৪-এ দাঁড়িয়েছে। সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, লেবাননের উত্তরের মিনিয়েহ অঞ্চল থেকে ইউরোপের উদ্দেশে ছেড়ে যাওয়া নৌকাটি মঙ্গলবার সিরিয়ার পশ্চিমাঞ্চলীয় বন্দর শহর তারতুসের উপকূলে ডুবে যায়।

বৃহস্পতিবার উদ্ধার অভিযান শুরুর পর শুক্রবার পর্যন্ত ৬১ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছিল বন্দর কর্তৃপক্ষ। বানিয়াস উপকূল থেকে আরও মৃতদেহ উদ্ধারের পর নৌকাডুবিতে মৃতের সংখ্যা বেড়ে ৯৪ জনে দাঁড়িয়েছে।

নৌকাডুবির ঘটনায় বেঁচে যাওয়ারা জানিয়েছেন, গত মঙ্গলবার লেবাননের উত্তর মিনিয়েহ অঞ্চল থেকে তাঁদের বহনকারী নৌকাটি যাত্রা শুরু করে। এতে বিভিন্ন দেশের ১২০ থেকে ১৫০ জন যাত্রী ছিলেন।

অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত লেবানন থেকে অনেকেই এখন ইউরোপে পাড়ি জমাতে ভঙ্গুর, উপচে পড়া ভিড়ের নৌকায় বিপজ্জনক যাত্রাকে বেছে নিচ্ছেন। স্থানীয়দের পাশাপাশি দেশটিতে থাকা সিরীয় ও ফিলিস্তিনিরাও অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে আছেন।

এর আগে গত এপ্রিলে লিবিয়ার রাজধানী ত্রিপোলির কাছ থেকে যাত্রা করা অভিবাসনপ্রত্যাশী বহনকারী একটি নৌকা লেবাননের নৌবাহিনীর বাধার মুখে দেশটির উপকূলে ডুবে যায়। সেই নৌকায় অন্তত ৮০ জন লেবানিজ, সিরিয়ান ও ফিলিস্তিনি অভিবাসী ছিলেন, যাঁদের মধ্যে সাতজনের মৃত্যু হয় এবং জীবিত উদ্ধার করা হয় প্রায় ৪০ জনকে। বাকি ৩০ জনের খোঁজ পাওয়া যায়নি।