• আজ সোমবার, ২০ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৫ ডিসেম্বর, ২০২২ ৷

সৌদিতে প্রথমবারের মতো মানবাধিকার কমিশনের প্রধান হলেন একজন নারী

Saudi Arabia news
❏ সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২ আন্তর্জাতিক

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি: সৌদিআরবে প্রথমবারের মতো মানবাধিকার কমিশনের প্রধান হয়েছেন একজন নারী। সৌদি বাদশাহ সালমানের এক রাজকীয় আদেশে হালা আল-তুয়াইজরিকে মানবাধিকার কমিশনের প্রধান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। এর ফলে প্রথমবারের মতো এক নারী এই পদে নিয়োগ পেলেন।

মানবাধিকার কমিশনের সভাপতি হিসেবে নবনিযুক্ত ড. হালা আল-তুওয়াইজরি অত্যন্ত নিষ্ঠার সাথে তার দায়িত্ব ও কর্তব্য পালনের অঙ্গীকার করেছেন।

দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি এর তথ্য মতে মানবাধিকার কমিশনের সভাপতি হিসেবে নবনিযুক্ত ড. হালা আল-তুওয়াইজরি এর নাম ঘোষণা করা হয়, মানবাধিকার কমিশন দেশটির সরকার ব্যবস্থা থেকে সম্পূর্ণ স্বাধীন বলে দাবি করে। যদিও এটির প্রধান নিয়োগ হয় রাজকীয় আদেশে এবং কমিশনের বাকি সদস্যরা মন্ত্রিপরিষদ সভাপতির দ্বারা রাজকীয় আদেশে নিয়োগপ্রাপ্ত হন।

বাদশাহ সালমানের অপর এক আদেশে আওয়াদকে মানবাধিকার কমিশন থেকে সরিয়ে নতুন আদেশে তাকে রাজকীয় বিচার বিভাগের উপদেষ্টা করা হয়েছে। এটিরও পদমর্যাদা একজন মন্ত্রীর সমান।

বাদশাহ সালমান বিন আবদুল আজিজ কর্তৃক দুই পবিত্র মসজিদের তত্ত্বাবধায়ক নিযুক্ত আল-তুওয়াইজরি বাদশাহ সালমান এবং ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তাকে এইচআরসি-এর প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেওয়ায় জন্য ।সৌদিতে এইচআরসি প্রেসিডেন্টের পদবী একজন মন্ত্রীর পদমর্যাদা সমান ।