• আজ সোমবার, ২০ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৫ ডিসেম্বর, ২০২২ ৷

পাবনায় আ.লীগ-বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচি, ১৪৪ ধারা জারি


❏ মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০২২ দেশের খবর, রাজশাহী

পাবনা: পাবনার আটঘরিয়ায় আওয়ামী লীগ ও বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচি ডাকায় উপজেলা প্রশাসন ১৪৪ ধারা জারি করেছে। উপজেলা নির্বাহী অফিসার মাসুদা আক্তার মাসুর সোমবার রাতে স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন।

মঙ্গলবার সকাল ৬টা থেকে শুরু হয়ে রাত ১২টা পর্যন্ত এ ধারা জারি থাকবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, উপজেলার মাজপাড়া ইউনিয়নের নাদুড়িয়া মোড়ে মঙ্গলবার বিকাল ৪টায় উপজেলা বিএনপি বিক্ষোভ মিছিলের আয়োজন করেছে। তারা জানিয়েছে, তেল-গ্যাসসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেশি হওয়ার প্রতিবাদে এ কর্মসূচি দেওয়া হয়। এদিকে একই দিন বেলা ৩টার সময় একই স্থানে উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে সারা দেশে বিএনপি-জামায়াতের নৈরাজ্যের প্রতিবাদে মিছিল ও সভার আয়োজন করেছে। এতে করে সেখানে উত্তেজনা দেখা দেয়।

আটঘরিয়া উপজেলা নির্বাহী অফিসার মাসুদা আক্তার মাসু জানান, একই স্থানে দুটি রাজনৈতিক দলের কর্মসূচি ঘোষণার কারণে বেআইনি সংঘবদ্ধ চলাচল ও বিশৃঙ্খলা সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে।

এ জন্য মঙ্গলবার সকাল ৬টা থেকে শুরু হয়ে রাত ১২টা পর্যন্ত উপজেলার মাজপাড়া ইউনিয়নের নাদুড়িয়া মোড় এবং এর আশপাশে ১৪৪ ধারা জারি থাকবে। এ সময়ের মধ্যে এ এলাকায় পাঁচজনের বেশি সমবেত হওয়া, মিছিল, মিটিং, লাঠিসোটা ব্যবহার, মাইকিং করা, বিস্ফোরকদ্রব্য বহন বা আগ্নেয়াস্ত্র ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

তবে এ সময়ে সরকারি কর্মকর্তা- কর্মচারীদের চলাচল ও জরুরি সেবায় নিয়োজিত প্রতিষ্ঠানের আওতামুক্ত থাকবে।

পাবনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য সচিব অ্যাভোকেট মাসুদ খন্দকার জানান, মিছিল-মিটিং করা প্রতিটি রাজনৈতিক দলের গণতান্ত্রিক অধিকার। কিন্তু আওয়ামী লীগ তাদের কর্মসূচি বন্ধ করার জন্য পরিকল্পিতভাবে এ কর্মর্সূচি দিয়েছে।

এদিকে জেলা আওয়ামী লীগের সভাপতি রেজাউল রহিম লাল বলেন, আওয়ামী লীগ দেশের মানুষকে সব নৈরাজ্য থেকে রক্ষা করতে বদ্ধপরিকর। এ জন্য জামায়াত-বিএনপির নাশকতামূলক কাজের প্রতিবাদ করে যাচ্ছে এবং যাবে।

আটঘরিয়া থানার ওসি আনোয়ার হোসেন জানান, সংশ্লিষ্ট এলাকায় ১৪৪ ধারা কার্যকর রয়েছে। কেউ আইন অমান্য করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।