• আজ সোমবার, ২০ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৫ ডিসেম্বর, ২০২২ ৷

সৌদি আরবের প্রধানমন্ত্রী হলেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান


❏ বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২ আন্তর্জাতিক

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি: সৌদি আরবের মন্ত্রনালয়ে ব্যাপক পরিবর্তন করা হয়েছে, যুবরাজ মোহাম্মদ বিন সালমান কে’ সৌদি আরবের প্রধানমন্ত্রী হিসাব নিয়োগ প্রদান করা হয়েছে৷ যুবরাজ মোহাম্মদ বিন সালমান এখন মন্ত্রী পরিষদের প্রধান সৌদি আরবের ইতিহাসে এই প্রথম প্রধানমন্ত্রী পদে কাউকে নিয়োগ দেয়া হলো।

সৌদি গেজেটের প্রতিবেদনের বরাতে জানা যায় যে, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে দেশটির প্রধানমন্ত্রী ঘোষণা করা হয়েছে। গতকাল মঙ্গলবার মন্ত্রিসভায় রদবদলের অংশ হিসেবে বাদশাহ সালমান সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগের নির্দেশ দিয়েছেন।

এতদিন তিনি উপপ্রধানমন্ত্রীর পাশাপাশি প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্বও পালন করে আসছিলেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান । নতুন প্রতিরক্ষামন্ত্রী করা হয়েছে তাঁর ছোট ভাই খালিদ বিন সালমানকে। পূর্বে খালিদ উপপ্রতিরক্ষামন্ত্রীর দায়িত্বে ছিলেন।

রদবদলের ফলে ইউসুফ বিন আবদুল্লাহ আল-বুনিয়ানকে শিক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

রাজকীয় এই ফরমানে অন্য জ্যেষ্ঠ মন্ত্রীদের স্বপদে বহাল রাখা হয়েছে। জ্বালানিমন্ত্রী প্রিন্স আবদুল আজিজ বিন সালমান, পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফায়সাল বিন ফারহান আল-সউদ, অর্থমন্ত্রী মোহাম্মদ আল-জাদান এবং বিনিয়োগমন্ত্রী খালিদ আল-ফাতিহ, স্বরাষ্ট্রমন্ত্রী প্রিন্স আবদুল আজিজ বিন সৌদ নিজ নিজ পদে বহাল রয়েছে ।

তবে গতকালের এই রাজকীয় ফরমানে প্রধানমন্ত্রী নিয়োগের বিষয়ে কোনো কারণ উল্লেখ করা হয়নি। তবে রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, বাদশাহ রাষ্ট্রপ্রধান হিসেবে থাকছেন।

প্রিন্স আবদুল্লাহ বিন বান্দার ন্যাশনাল গার্ডের মন্ত্রী হিসেবে বহাল রয়েছেন , ওয়ালিদ আল-সামানি বিচারমন্ত্রী এবং আবদুল লাতিফ বিন আবদুল আজিজ আল-শেখ ইসলামিকবিষয়ক মন্ত্রী হিসেবে স্বপদে রয়েছেন।

প্রিন্স বদর বিন আবদুল্লাহ বিন ফারহান সংস্কৃতিমন্ত্রী হিসেবে থাকবেন এবং প্রিন্স আবদুল আজিজ বিন তুর্কি আল-ফয়সাল ক্রীড়ামন্ত্রীর দায়িত্ব পালন করবেন।

তৌফিক বিন ফাওজান আল-রাবিয়া হজ ও ওমরাহ মন্ত্রী হিসেবে থাকবেন এবং বাণিজ্যমন্ত্রী হিসেবে থাকবেন মাজিদ বিন আবদুল্লাহ আল-কাসাবি।

বন্দর বিন ইব্রাহিম আল-খোরায়েফ শিল্প ও খনিজ সম্পদমন্ত্রী, আহমেদ আল-খাতিব পর্যটনমন্ত্রী, ফয়সাল বিন ফাদিল আলিব্রাহিম অর্থনীতি ও পরিকল্পনামন্ত্রী এবং ফাহদ বিন আবদুল রহমান আল-জালাজেল স্বাস্থ্যমন্ত্রী হিসেবে স্বপদে নিযুক্ত রয়েছেন।

এছাড়া বাদশাহ সালমান উপস্থিত সৌদি মন্ত্রিসভার যেকোনো অধিবেশনে বাদশাহ হিসেবে সভাপতিত্ব করবেন।