• আজ শনিবার, ১৮ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৩ ডিসেম্বর, ২০২২ ৷

প্রথম নারী মহাসচিব পেল জাতিসংঘের প্রযুক্তিবিষয়ক সংস্থা আইটিইউ


❏ শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০২২ আন্তর্জাতিক

অনলাইন ডেস্ক : প্রথম নারী মহাসচিব পেল জাতিসংঘের প্রযুক্তিবিষয়ক সংস্থা আইটিইউ। বিবিসির প্রতিবেদনে জানা যায়, ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) নতুন মহাসচিব হচ্ছেন ডোরিন বোগডান-মার্টিন।

ডোরিন তাঁর প্রতিদ্বন্দ্বী রাশিয়ার রাশিদ ইসমাইলভকে ১৩৯-২৫ ভোটে পরাজিত করেছেন। ইন্টারনেটে আন্তর্জাতিক নিয়ন্ত্রণের আহ্বান জানানো রাশিদ নির্বাচিত হলে তা উদ্বেগজনক হতো বলে মনে করেন বিশ্লেষকেরা।

আর এর মধ্য দিয়ে প্রথম নারী মহাসচিব পেল আইটিইউ। ডোরিনের দায়িত্বের মেয়াদ শুরু হবে ২০২৩ সালের জানুয়ারি থেকে। হৌলিন ঝাওয়ের স্থলাভিষিক্ত হবেন ৫৬ বছর বয়সী এই মার্কিনি।

মহাসচিব নির্বাচিত হওয়ার পর ডোরিন বলেন, ‘আজকের প্রজন্ম বা ভবিষ্যৎ প্রজন্মের সমৃদ্ধির জন্য একটি শক্তিশালী ও স্থিতিশীল ভিত্তি প্রদান করতে হবে। ক্রমবর্ধমান সংঘাত, জলবায়ুর সংকট, খাদ্যের নিরাপত্তা, লিঙ্গবৈষম্যের মতো বিষয় নিয়ে বিশ্ব উল্লেখযোগ্য চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে। উদ্বেগজনক বিষয় হলো, ইন্টারনেট সুবিধা থেকে বঞ্চিত ২৭০ কোটি মানুষ।’

আর আইটিইউর কাছে এই সমস্যাগুলোর সমাধানে সহায়তা করার সুযোগ রয়েছে বলে মনে করেন তিনি।

আইটিইউ জাতিসংঘের প্রধান প্রযুক্তি সংস্থা। ১৮৬৫ সালে প্রথম আন্তর্জাতিক টেলিগ্রাফ নেটওয়ার্ক পরিচালনার জন্য প্রতিষ্ঠিত আইটিইউ বর্তমানে রেডিও, স্যাটেলাইট ও ইন্টারনেট ব্যবহারের সুবিধার্থে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

আন্তর্জাতিক যোগাযোগের অনেক ক্ষেত্রের জন্য গুরুত্বপূর্ণ আইটিইউ। এর মধ্যে রয়েছে বিশ্বব্যাপী স্যাটেলাইট কক্ষপথ বরাদ্দ, প্রযুক্তিগত মান সমন্বয় এবং উন্নয়নশীল বিশ্বে অবকাঠামো উন্নত করা।