• আজ সোমবার, ১৩ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ২৮ নভেম্বর, ২০২২ ৷

ইউক্রেনের বিদ্যুৎকেন্দ্রে হামলা, বিদ্যুৎহীন ১৫ লাখ গ্রাহক


❏ রবিবার, অক্টোবর ২৩, ২০২২ আন্তর্জাতিক

অনলাইন ডেস্ক : ইউক্রেনে আবারও বিদ্যুৎকেন্দ্রে হামলা চালিয়েছে রাশিয়া। শনিবার (২২ অক্টোবর) রাশিয়ার ক্ষেপণাস্ত্রগুলো ইউক্রেনের গুরুত্বপূর্ণ স্থাপনায় আঘাত হানে বলে অভিযোগ কিয়েভের। এতে বিদ্যুৎহীন হয়ে পড়েছে ১৫ লাখ গ্রাহক।

বিবিসির প্রতিবেদনে জানা যায়, গত সপ্তাহের সোমবার থেকে ইউক্রেনের বিদ্যুৎকেন্দ্রগুলোতে বিমান হামলা শুরু করে রাশিয়া। এরই মধ্যে দেশটির প্রায় এক-তৃতীয়াংশ বিদ্যুৎকেন্দ্র ধ্বংস হয়ে গেছে।

শনিবার এক ভিডিও ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ‘নতুন করে বড় ধরনের হামলা চালাচ্ছে রাশিয়া। রুশ ক্ষেপণাস্ত্র ও ড্রোন শতভাগ ভূপাতিত করার প্রযুক্তিগত সক্ষমতা আমাদের নেই। তবে মিত্রদের সাহায্যে ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার সক্ষমতায় কিয়েভ আরও উন্নতি করবে।’

এর আগে সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা এক পোস্টে জেলেনস্কি লেখেন, ‘আক্রমণকারীরা আমাদের দেশে সন্ত্রাসী কার্যক্রম চালিয়েই যাচ্ছে। রাতে শত্রুরা অন্তত ৩৬টি রকেট হামলা চালিয়েছে। এগুলোর অধিকাংশই গুলি করে ভূপাতিত করা হয়েছে। এগুলো আমাদের গুরুত্বপূর্ণ স্থাপনার ওপর জঘন্য আক্রমণ এবং খুবই সাধারণ সন্ত্রাসী কার্যক্রম।’

শনিবার বিভিন্ন অঞ্চলের কর্মকর্তারা জ্বালানি ও বিদ্যুৎ বিভ্রাটের কথা জানিয়েছেন। কর্মকর্তারা জানান, রুশ বাহিনী রাজধানী কিয়েভের দক্ষিণ-পূর্বে চেরক্সি অঞ্চল ও পশ্চিমের খমেলনিৎস্কি শহরের ‘গুরুত্বপূর্ণ অবকাঠামোগুলোতে’ হামলা চালায়। পাওয়ার স্টেশনে হামলায় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে এই অঞ্চলের বাসিন্দারা। এ ছাড়া ওডেসা, রিভনে ও লুৎস্ক থেকেও বিমান হামলা এবং বিদ্যুৎ বিচ্ছিন্নের খবর পাওয়া গেছে।

সম্প্রতি ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামোতে ধ্বংসাত্মক হামলা শুরু করেছে রাশিয়া। এসব হামলায় দেশটির প্রায় এক-তৃতীয়াংশ বিদ্যুৎকেন্দ্র ধ্বংস হয়ে গেছে।