🕓 সংবাদ শিরোনাম
  • আজ শুক্রবার, ২৪ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৯ ডিসেম্বর, ২০২২ ৷

ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ মোকাবেলায় প্রস্তুত সাতক্ষীরা জেলা প্রশাসন


❏ সোমবার, অক্টোবর ২৪, ২০২২ খুলনা, দেশের খবর

জাহিদ হোসাইন, সাতক্ষীরা প্রতিনিধি: ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে সাতক্ষীরায় ভোর থেকে হালকা ও মাঝারি বৃষ্টিপাত শুরু হয়েছে। সেই সাথে বইছে ঝড়ো হাওয়া। যত সময় যাচ্ছে ততো বাড়ছে বৃষ্টিপাত। ইতিমধ্যে উপকূলীয় এলাকার নদ-নদীতে জোয়ারের পানি বৃদ্ধি পেয়েছে।

সাতক্ষীরা উপকূলে পানি উন্নয়ন বোর্ডের আওতায় ৮০০ কিলোমিটার বেড়িবাঁধের মধ্যে ৩৫টি পয়েন্টের ২০০ কিলোমিটার বেড়িবাঁধ ঝুঁকিতে রয়েছে। ফলে বেড়িবাঁধ ভেঙে উপকূলীয় এলাকা প্লাবিত হবার আতঙ্কে রয়েছেন কয়েক লাখ মানুষ।

এদিকে ঘূর্ণিঝড় সিত্রাং মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে সাতক্ষীরা জেলা প্রশাসন। দূর্যোগের সম্ভাব্য ক্ষয়ক্ষতি কমাতে ও মানুষের জানমালের নিরাপত্তায় জেলার ২৫০টির অধিক আশ্রয় কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। বিকল্প আশ্রয় কেন্দ্র হিসেবে ১ হাজার ২০০ স্কুল-কলেজও প্রস্তুত করা হয়েছে। দুর্যোগকালীন জরুরি সাড়া দিতে জেলায় খোলা হয়েছে নিয়ন্ত্রণ কক্ষ। এ ছাড়া প্রস্তুত রাখা হয়েছে ৬ হাজার স্বেচ্ছাসেবক।

এ ব্যাপারে সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ন কবির বলেন, ঝড়ের আগেই মানুষকে নিরাপদে আশ্রয় কেন্দ্রে আনার জন্য স্ব-স্ব উপজেলার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া। একইসঙ্গে প্রত্যেক ইউনিয়নে মেডিকেল টিম প্রস্তুতকরণ, পর্যাপ্ত শুকনো খাবার ও খাওয়ার পানি মজুদ রাখা, দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী সময়ে উদ্ধার কার্যক্রম চালানোর জন্য ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স ও স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

একইসঙ্গে উপকূলের ঝুঁকিপূর্ণ বেড়িবাধ নিবিড় পর্যবেক্ষণে রাখা ও রক্ষণাবেক্ষণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।