• আজ বুধবার, ২২ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৭ ডিসেম্বর, ২০২২ ৷

ঋষি সুনকই ব্রিটেনের নয়া প্রধানমন্ত্রী

International news
❏ সোমবার, অক্টোবর ২৪, ২০২২ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক:  ব্রিটেনের ইতিহাসে সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হবেন  ৪২ বছরের ঋষি সুনক। লিজ় ট্রাসের পর সে দেশের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত এই রাজনীতিকই। আগামী ২৮ অক্টোবর শপথ গ্রহণ করবেন তিনি।

কনজ়ারভেটিভ পার্টির সদস্য ঋষি ব্রিটেনের প্রাক্তন অর্থমন্ত্রীও বটে। ব্রিটেনের সাম্প্রতিক অর্থনৈতিক সঙ্কটে তিনিই যে যোগ্য প্রার্থী হতে পারেন, এ দাবি আগেই করেছিলেন ঋষি। তাঁর পক্ষে পার্লামেন্টের ১৯১ সদস্যের সমর্থন রয়েছে বলে জানা গিয়েছে।

বস্তুত, সাম্প্রতিককালে অর্থনৈতিক সঙ্কটের পাশাপাশি রাজনৈতিকস্তরেও কার্যত ডামাডোলের মধ্যে রয়েছে ব্রিটেন। গত ৭ মাসে ঋষিকে মিলিয়ে ৩ জন প্রধানমন্ত্রীকে দায়িত্ব নিতে দেখবেন দেশবাসী। বরিস জনসনের পর দায়িত্ব নিয়েছিলেন লিজ় ট্রাস। তবে প্রধানমন্ত্রী কুর্সিতে মাত্র ৪৫ দিনের সংক্ষিপ্ত কার্যকালের পর ২০ অক্টোবর ইস্তফা দেন তিনি। তার পর থেকেই এ পদের জন্য বরিসের নাম ঘুরেফিরে উঠেছে। দৌড়ে ছিলেন পোর্টমাউথ নর্থের এমপি পেনি মরডন্টও। তবে বরিসের পর পেনিও এই দৌড় থেকে নিজেকে সরিয়ে নিলে শিকে ছিঁড়ল রিচমন্ডের এমপি ঋষির। এই সুখবরের আগেই অবশ্য নিজের সংক্ষিপ্ত মন্তব্যে ঋষি বলেছিলেন, ‘‘দেশের অর্থনীতির হাল ফেরাতে চাই। আমাদের দলকে সংঘবদ্ধ করা লক্ষ্য রয়েছে।’’