• আজ বুধবার, ২২ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৭ ডিসেম্বর, ২০২২ ৷

গ্যাস সংযোগ না পেলে পদক বিক্রি করে দেওয়ার ঘোষণা নির্মলেন্দু গুণের


❏ বুধবার, অক্টোবর ২৬, ২০২২ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা: ‘একুশে পদক’ ও ‘স্বাধীনতা পদক’ প্রাপ্ত খ্যাতিমান কবি নির্মলেন্দু গ‍ুণ। তাঁর মতো যারা রাষ্ট্রীয় এই সম্মান অর্জন করেছেন, গ্যাস ও বিদ্যুতের সংযোগ পাওয়ার ক্ষেত্রে তাদেরকে অগ্রাধিকার দেওয়ার দাবি করেছেন তিনি।

পাশাপাশি আগামী এক মাসের মধ্যে নির্মলেন্দু গুণ তার নিজ বাড়িতে গ্যাস সংযোগ দেয়ার জন্য সরকারকে আল্টিমেটাম দিয়েছেন। এই সময়ের মধ্যে গ্যাস সংযোগ না পেলে পুরস্কার হিসেবে পাওয়া রাষ্ট্রীয় দুটি পদকই তিনি বিক্রি করে দেবেন বলে ঘোষণা দিয়েছেন।

মঙ্গলবার (২৫ অক্টোবর) ফেসবুকে এক স্ট্যাটাসে সরকারকে এমন আল্টিমেটাম দেন নির্মলেন্দু গ‍ুণ।

ফেসবুকে দেওয়া স্ট্যাটাসে কবি লিখেছেন, ‘স্বাধীনতা পুরস্কার ও একুশে পদক প্রাপ্ত দেশের বিশিষ্ট গুণিজনদের অগ্রাধিকারের ভিত্তিতে গ্যাস ও বিদ্যুৎ সংযোগ দেয়া হোক। রেল এবং বিমানের টিকিটও তাদের জন্য সংরক্ষিত থাকলে ভালো হয়। রাষ্ট্রের সর্বোচ্চ পুরস্কার প্রাপকদের এরকম সামান্য বাড়তি সুবিধা তো দেয়া যেতেই পারে। আপনারা কী বলেন?

‘আমি ঢাকার কামরাঙ্গীরচরে একটি ত্রিতল বাড়ি বানিয়েছি ২০১৬ সালে। বিদ্যুৎ-সংযোগ পেলেও আজ পর্যন্ত (অক্টোবর ২০২২) আমি বারবার চেষ্টা করেও গ্যাস-সংযোগ পাইনি। ফলে খোলা বাজার থেকে চড়া মূল্যে আমাকে তরল গ্যাস কিনতে হয়। এই ক্ষতি পোষাতে আমি পুরস্কারের সঙ্গে পাওয়া আমার স্বর্ণপদক দুটি বিক্রি করে দেয়ার কথা ভাবছি। সরকারকে এক মাস সময় দেয়া হলো।’

পদক বেচার হুমকি দিয়ে পোস্ট দেওয়ার পর যোগাযোগ করা হলে নির্মলেন্দু গুণ সংবাদমাধ্যমকে বলেন, “রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মান পাওয়ার পরও আমার বাড়িতে গ্যাস সংযোগ নাই। আমি তো রাষ্ট্রের কাছ থেকে এই সুবিধা পেতেই পারি। বিনামূল্যে তো এসব সুবিধা চাইছি না।”

রাষ্ট্রীয় পুরস্কারের সঙ্গে পুরস্কারপ্রাপ্তদের নাগরিক সুবিধাও বাড়ানোর পক্ষে মত দিয়ে তিনি বলেন, “এটা কি বেশি চাওয়া?”