• আজ রবিবার, ১২ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ২৭ নভেম্বর, ২০২২ ৷

নতুন নামে দল গঠন করতে যাচ্ছে জামায়াত, নিবন্ধনের প্রস্তুতি


❏ বুধবার, অক্টোবর ২৬, ২০২২ জাতীয়

সময়ের কণ্ঠস্বর ডেস্ক: অস্তিত্ব টিকিয়ে রাখতে আলাদা নামে নতুন রাজনৈতিক দল গঠনের সিদ্ধান্ত নিয়েছে জামায়াতে ইসলামী। ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি’ বা ‘বাংলাদেশ ওয়েলফেয়ার পার্টি’ নামে নিবন্ধন করার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে।

নতুন এ দলটির নেতৃত্বে জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদের সদস্য অ্যাডভোকেট জসিম উদ্দিন সরকার ও সেক্রেটারি হিসেবে সাবেক শিবির নেতা নিজামুল হক নাঈমের নাম শোনা যাচ্ছে। আগামী ৩০ অক্টোবরের মধ্যে নির্বাচন কমিশনে আবেদনের সময়সীমা নির্ধারিত রয়েছে। এরমধ্যেই নতুন নামে আবেদন করা হতে পারে।

তবে এ বিষয়ে সত্যতা স্বীকার করে গণমাধ্যমে কোনো মন্তব্য করতে রাজি নয় জামায়াতের নেতারা।

জামায়াত-সংশ্লিষ্ট সূত্র থেকে জানা গেছে, আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে জামায়াতে ইসলামী ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি’ বা ‘বাংলাদেশ ওয়েলফেয়ার পার্টি’ নামে দল নিবন্ধনের জন্য নির্বাচন কমিশনে আবেদন করবে। এ জন্য অপেক্ষাকৃত কম পরিচিত ব্যক্তিদের দিয়ে কমিটি করেছে।

জানতে চাইলে এ বিষয় অস্বীকার করে জামায়াতের নায়েবে আমির ডা. সৈয়দ আবদুল্লাহ মুহাম্মদ তাহের গণমাধ্যমকে বলেন, জামায়াত নতুন নামে কোনও দল করছে না।

নতুন দলের প্রধান হিসেবে জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য অ্যাডভোকেট জসিম উদ্দিন সরকারের নাম আসছে, এমন প্রশ্নে আবদুল্লাহ মুহাম্মদ তাহের বলেন, এ বিষয়টি আমার জানা নেই। তিনিই ভালো বলতে পারবেন।

উল্লেখ্য, বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দল জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল ও অবৈধ ঘোষণা করে ২০১৩ সালের ১ আগস্ট রায় দেন হাইকোর্ট। এর পাঁচ বছর পর ২০১৮ সালের ২৯ অক্টোবর দলটির নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন (ইসি)।