• আজ রবিবার, ১২ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ২৭ নভেম্বর, ২০২২ ৷

সরকারি চাকরি করেও বিএনপির কমিটিতে, সাময়িক বরখাস্ত হলেন দুই শিক্ষক


❏ বুধবার, অক্টোবর ২৬, ২০২২ আলোচিত বাংলাদেশ

রংপুর প্রতিনিধি : রংপুরের পীরগাছায় সরকারি চাকরিতে কর্মরত থেকে বিএনপির ইউনিয়ন কমিটির সভাপতি ও সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করার অভিযোগে দুই শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের রংপুর বিভাগীয় উপপরিচালক মোজাহিদুল ইসলাম ও রংপুর জেলা শিক্ষা কর্মকর্তা এ এম শাহজাহান সিদ্দিক ১৯৭৯ এর ২৩ ধারা এবং ২৫ (১) এর সরকারি কর্মচারী বিধিমালা লঙ্ঘন করায় তাদের বরখাস্ত করেন।

গত রোববার প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে তাদের বিরুদ্ধে চিঠি ইস্যু হয়। গতকাল মঙ্গলবার ওই দুই শিক্ষক চিঠি গ্রহণ করেছেন বলে জানা গেছে ।

আজ বুধবার বিষয়টি নিশ্চিত করেন পীরগাছা উপজেলা শিক্ষা কর্মকর্তা আতিকুর রহমান।

সাময়িক বরখাস্ত হওয়া দুই শিক্ষক হলেন—উপজেলার ছাওলা ইউনিয়নের আলহাজ আব্দুল হক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আলতাব হোসেন এবং একই ইউনিয়নের আফতাব উদ্দিন হাসিম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল বারী জুলফিকার। আলতাব হোসেন ইউনিয়ন বিএনপির সভাপতি এবং আব্দুল বারী জুলফিকার সাধারণ সম্পাদক হিসেবে দীর্ঘদিন থেকে রাজনীতি করে আসছেন।

বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, অভিযুক্ত দুই শিক্ষক সরকারি চাকরিতে কর্মরত থেকে বিভিন্ন সভা, সমাবেশ ও মিছিলে অংশ গ্রহণ করেন এবং সরকার বিরোধী বিভিন্ন অপতৎপরতা চালিয়ে আসছেন। যা সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা লঙ্ঘন ১৯৭৯ এর ২৩ ধারা এবং ২৫ (১) এর সুস্পষ্ট লঙ্ঘন বলে অফিস আদেশে বলা হয়।

এ বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত দুই শিক্ষক আলতাব হোসেন ও আব্দুল বারী জুলফিকার একই ধরনের মন্তব্য করেন। সাময়িক বরখাস্তের চিঠি পেয়েছেন উল্লেখ করে উভয়ই জানান, অনেক আগে থেকেই রাজনীতির সঙ্গে সম্পৃক্ত তারা। এ বিষয়ে স্থানীয়, জেলা–উপজেলার সবাই অবগত। এরপরও তারা ওই পদ থেকে অব্যাহতি নিয়েছেন। তবে সেই কাগজ এখনো জমা দেননি।

এ বিষয়ে পীরগাছা উপজেলা শিক্ষা কর্মকর্তা আতিকুর রহমান বলেন, ‘এ ধরনের আদেশ পাওয়ার পর আমরা ওই শিক্ষক দ্বয়ের বিরুদ্ধে সরকারি বিধি মোতাবেক সব ব্যবস্থা গ্রহণ করেছি।’