🕓 সংবাদ শিরোনাম

নীলফামারীতে ধর্ষণ মামলায় প্রধান শিক্ষক জেল হাজতে * দরিদ্র মানুষ না খেয়ে মরবে না: পরিকল্পনা মন্ত্রী * চট্টগ্রামে প্রধানমন্ত্রীর উপহার, ২৯ প্রকল্প ও ৪ ভিত্তিপ্রস্তর * মিরাজের দায়িত্বশীল ব্যাটিংয়ে বাংলাদেশের অবিশ্বাস্য জয় * ফুলবাড়ীতে গাঁজাসহ এক নারী গ্রেফতার * সৌদিতে পাচারকালে ২৪ লাখ ইয়াবা আটক * ভালুকা আ’লীগের সাধারণ সম্পাদক প্রার্থী হিসেবে আলোচনার শীর্ষে জামাল * দুই বছর আগে হস্তান্তর হওয়া মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ অযত্নে অবহেলায় পরিত্যক্ত প্রায় * ফরিদপুর মেডিকেল হাসপাতালে বাড়ছে চুরি-ছিনতাই, নিরব হাসপাতাল প্রশাসন * নীলফামারীতে ট্রাকের ধাক্কায় ও ট্রেনে কাটা পড়ে শিক্ষার্থীসহ নিহত ২ *

  • আজ রবিবার, ১৯ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৪ ডিসেম্বর, ২০২২ ৷

ধূমপানের নেশা কাটাতে কাজ করে যে ৩ পানীয়

Health Desk news
❏ শুক্রবার, অক্টোবর ২৮, ২০২২ লাইফস্টাইল

স্বাস্থ্য ডেস্ক:  ধূমপানের অভ্যাস সহজে ছাড়া যায় না। পরিবার, বন্ধু-বান্ধব, অফিসের সহকর্মী, এমনকি চিকিৎসকের বারণও ফুৎকারে উড়িয়ে দিয়ে সুখটান দিয়ে চলেছেন অনেকে। এ দিকে ধূমপানের অভ্যাস শরীরের অন্দরে যতটুকু ক্ষতি করার, তা করে চলেছে। শ্বাসনালীর প্রকৃতি খুবই নরম। শ্বাসনালীর মধ্যে এমন অনেক কোষ থাকে যেগুলি রোগের বিরুদ্ধে প্রতিরোধ শক্তি গড়ে তোলে। ঘন ঘন ধূমপান করার ফলে সেই কোষগুলি পুড়ে যায়। ফলে ওই স্থানের প্রদাহ হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায় অনেকাংশে। রোগ প্রতিরোধ ক্ষমতাও কমতে থাকে।

অতিরিক্ত ধূমপানের ফলে ক্যানসারের মতো মারণ রোগ থাবা বসায় শরীরে। এ ছাড়াও হাঁপানি, ব্রঙ্কাইটিস, নিউমোনিয়ার মতো সমস্যারও সৃষ্টি করে। ধূমপানের টান বাড়তে থাকে এক এক সময়ে। কিন্তু তা নিয়ন্ত্রণ করা যায় কিছু খাদ্য ও পানীয় দিয়ে। জেনে নিন কোন কোন পানীয় কমাতে পারে ধূমপানের টান।

১। আদা চা

চায়ে থাকে ক্যাফিন। আদায় রয়েছে নানা রকম ঔষধি গুণ। সব মিলে চাপা দিতে পারে ধূমপানের টান। আদায় যে সব উপাদান থাকে, তা এমনিতেই ধূমপানের ইচ্ছা চাপা দিতে পারে। নিকোটিন ছাড়ার পর নানা ধরনের সমস্যাও হতে পারে। গা গোলানো, বমি ভাব, মাথা ঘোরার মতো সমস্যা অনেকের ক্ষেত্রেই দেখা যায়। তা-ও কমতে পারে নিয়মিত আদা চা খেলে।

২। কিউয়ি স্মুদি

টানা ধূমপানের কারণে শরীরে ভিটামিন সি-র অভাব দেখা দেয়। তার জন্য আরও বেশি করে নিকোটিনের চাহিদাও বাড়ে। কিউয়িতে রয়েছে ভরপুর ভিটামিন সি। তা ছাড়াও, নানা ধরনের খনিজ পদার্থ আছে। সব মিলে শরীর ভাল রাখতে পারে। নিকোটিনের চাহিদা চাপাও দিতে সক্ষম কিউয়ি দিয়ে তৈরি স্মুদি।

৩। আদা-আনারসের রস

১০০ গ্রাম আদার রস, ৩০০ গ্রাম আনারসের রস, ১ টা পাতিলেবুর রস, ১ চামচ ভ্যানিলা থেকে তৈরি চিনি, ৫-৬ টা পুদিনা পাতা মিশিয়ে একটা শরবত তৈরি করে নিন। রোজের নিয়ম করে এই পানীয় খেলে ধূমপানের নেশা কাটিয়ে উঠতে পারবেন।