🕓 সংবাদ শিরোনাম

নীলফামারীতে ধর্ষণ মামলায় প্রধান শিক্ষক জেল হাজতে * দরিদ্র মানুষ না খেয়ে মরবে না: পরিকল্পনা মন্ত্রী * চট্টগ্রামে প্রধানমন্ত্রীর উপহার, ২৯ প্রকল্প ও ৪ ভিত্তিপ্রস্তর * মিরাজের দায়িত্বশীল ব্যাটিংয়ে বাংলাদেশের অবিশ্বাস্য জয় * ফুলবাড়ীতে গাঁজাসহ এক নারী গ্রেফতার * সৌদিতে পাচারকালে ২৪ লাখ ইয়াবা আটক * ভালুকা আ’লীগের সাধারণ সম্পাদক প্রার্থী হিসেবে আলোচনার শীর্ষে জামাল * দুই বছর আগে হস্তান্তর হওয়া মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ অযত্নে অবহেলায় পরিত্যক্ত প্রায় * ফরিদপুর মেডিকেল হাসপাতালে বাড়ছে চুরি-ছিনতাই, নিরব হাসপাতাল প্রশাসন * নীলফামারীতে ট্রাকের ধাক্কায় ও ট্রেনে কাটা পড়ে শিক্ষার্থীসহ নিহত ২ *

  • আজ রবিবার, ১৯ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৪ ডিসেম্বর, ২০২২ ৷

ফিলিপাইনে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৬৭


❏ শুক্রবার, অক্টোবর ২৮, ২০২২ আন্তর্জাতিক

অনলাইন ডেস্ক : পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইনে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৬৭ জনে দাঁড়িয়েছে। স্থানীয় সময় আজ শুক্রবার নাগাদ ৬৭ জনের মৃত্যুর কথা জানিয়েছে দেশটির স্বায়ত্তশাসিত প্রদেশ মিন্দানাওয়ের স্থানীয় প্রশাসন।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

মিন্দানাও প্রদেশের বেসামরিক নিরাপত্তা বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে। দাতু ওদিন সিনসাউত শহরের কাছে কোসিওং গ্রামে অনেকের মৃত্যুর কারণ হলো—রাতভর ভারী বর্ষণে কাদা, পাথর এবং ভেসে যাওয়া গাছের স্রোত অনেককেই চাপা দিয়েছে।

বেসামরিক নিরাপত্তা বিভাগের প্রধান নাগুইব সিনারিমবো জানিয়েছেন, বন্যার পানি ভূমিধসে সৃষ্ট কাদার সঙ্গে মিশে থকথকে প্রবাহের সৃষ্টি করেছে। এবং তা এই প্রদেশের বেশ কয়েকটি শহরের মধ্য দিয়ে প্রবল স্রোতে বয়ে গেছে। উল্লেখ্য, এর আগে গত বৃহস্পতিবার টানা কয়েক ঘণ্টার বৃষ্টিতে বন্যার পরিস্থিতি আরও ভয়াবহ রূপ ধারণ করে।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নাগুইব সিনারিমবো জানিয়েছেন, দাতু ওদিন সিনসাউত থেকে উদ্ধার করা হয়েছে অন্তত ১০ জনের মরদেহ, দাতু ব্লাহ সিনসাউত থেকে উদ্ধার করা হয়েছে আরও ১০ জনের এবং উপি শহর থেকে আরও ৫ জনের মরদে উদ্ধার করা হয়েছে।

এর আগে ২৫ অক্টোবর ফিলিপাইনের উত্তরাঞ্চলে ৬ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। সেদিন রাত ১০টা ৫৯ মিনিটে আবরা প্রদেশের ডোলোরেস শহরের কাছে এই ভূমিকম্প হয়। ৩৩০ কিলোমিটার দক্ষিণে রাজধানী ম্যানিলায় ভূমিকম্পের তীব্রতা অনুভূত হয়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) বরাতে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।