হ্যালোউন উৎসবে মেতেছে সৌদি আরব


❏ রবিবার, অক্টোবর ৩০, ২০২২ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: অক্টোবর শুরু হলেই ইউরোপ-আমেরিকাসহ ‌বিভিন্ন দেশে তৈরি হয় এক ভৌতিক আমেজ। দোকানে-দোকানে বিক্রি হয় হ্যালোইন পালনের বিচিত্র পোশাক-মুখোশসহ বিভিন্ন পণ্যসামগ্রী। অক্টোবর যত এগোতে থাকে, বাড়তে থাকে বিক্রি। মাসের শেষে শুরু হয় এই উৎসব। কেউ দলবেঁধে, কেউবা পরিবারসহ বিভিন্ন এলাকায় উৎসবে মেতে ওঠে।

শুধু ইউরোপ-আমেরিকা নয়, হ্যালোইনের ভৌতিক আমেজ বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। বাদ যায়নি রক্ষণশীল দেশ সৌদি আরবও। সেখানে বেশ ধুমধাম করেই হ্যালোউন উৎসব পালন করা হয়েছে। উৎসবে অংশগ্রহণকারীদের অনেককেই বিচিত্র সব সাজে দেখা গেছে।

আরব নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, উৎসবে ব্যতিক্রমী সাজে আগতদের জন্য বিনামূল্যে প্রবেশ করতে দেওয়া হয়েছে।

উৎসবে আগতরা সৌদি ও স্থানীয় বাসিন্দাদের ডিজাইন করা কস্টিউম পরেন। অনেকে পরিবার নিয়ে যোগ দেন বৃহস্পতি ও শুক্রবার ব্যাপী হওয়া উৎসবে। এর মূল উদ্দেশ্য ছিল মজা, রোমাঞ্চ এবং উত্তেজনায় ভরা পরিবেশ তৈরি করা।

উৎসবে ব্যতিক্রমী সাজে সেজেছিলেন আব্দুল রাহমান। তিনি বলেন, এ উৎসবটা দারুণ। আনন্দটাই মূল উদ্দেশ্য। হারাম-হালালের আলোচনা করতে গেলে, আমি জানি না এটা। আমরা শুধু মজা করার জন্য এটা উদযাপন করছি। আর কিছু না। আমরা কোনো কিছু বিশ্বাস করি না।

খালেদ আলহারবি নামের এক দর্শনার্থী বলেন, সব কাজের একটা উদ্দেশ্য থাকে। আমি এখানে শুধু মজা করতে এসেছি।

সৌদি আরবে অনেকেই পরিবারসহ প্রথমবার এ আয়োজন উপভোগ প্রকাশ করতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেন। এ উৎসবে ছিল আতশবাজির আয়োজনও।

হ্যালোইন উৎসবের থিম হলো ‌‘হাস্যরস ও উপহাসের সাহায্যে মৃত্যুর ক্ষমতার মুখমুখি হওয়া’। পাশ্চাত্য দেশগুলোতে এই উৎসব বেশ জনপ্রিয়।