• আজ বুধবার, ২২ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৭ ডিসেম্বর, ২০২২ ৷

এক শিফটে চলবে সব প্রাথমিক বিদ্যালয়

সরকারি বিদ্যালয়
❏ রবিবার, অক্টোবর ৩০, ২০২২ প্রধান খবর

সময়ের কণ্ঠস্বর, ঢাকা: এক শিফটে চলবে সব প্রাথমিক বিদ্যালয়দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয় এখন থেকে এক পালায় (শিফট) চলবে। আজ রোববার স‌চিবালয়ে এক ব্রি‌ফিংয়ে প্রাথমিক ও গণ‌শিক্ষা স‌চিব মো. আমিনুল ইসলাম খান সাংবাদিকদের এ তথ্য জানান।

সচিব বলেন, ‘দেশের সব প্রাথ‌মিক বিদ্যালয়কে এক শিফটে আনার প‌রিকল্পনা কর‌ছি। আগামী বছরের জানুয়া‌রি থেকে এটা কার্যকর ক‌রতে পারব। সারা দেশে একই সময়ে স্কুল শুরু ও শেষ করার চেষ্টা করা হবে।’

সচিব আরও বলেন, ‘আমাদের দুই কক্ষের স্কুল আছে। এক কক্ষেরও স্কুল আছে। তিন কক্ষের স্কুলও আছে। এই দুই কক্ষে তো আসলে ছয়টা ক্লাস চালানো সম্ভব না। আর রাতারাতি আমরা ভবনও নির্মাণ করতে পারছি না। আমরা ছাত্র ও শিক্ষকের সংখ্যা সবকিছু বিবেচনা করে দেশের সব স্কুল এক শিফটে আনার পরিকল্পনা করেছি। সে ব্যাপারে কাজ প্রায় ৯০ ভাগ শেষ হয়েছে।’

আমিনুল ইসলাম বলেন, এক শিফটে হলে আমরা তিন ঘণ্টার জায়গায় প্রায় পাঁচ ঘণ্টা পড়াতে পারবো। এতে কোনো শিক্ষক চাকরি হারাবেন না, আবার স্কুলও বন্ধ হবে না।

দেশে প্রায় ৬৫ হাজার ৬০০টির মতো স্কুল রয়েছে বলে জানান সচিব। তিনি বলেন, এরমধ্যে এখনো ১০ হাজার ৯১৫টি স্কুলে দুই শিফটে পাঠদান কার্যক্রম চালু আছে।

তিনি আরও বলেন, তিন হাজার ৩৩৭টি স্কুলে শিক্ষক সংখ্যা বেশি। সেগুলো এক শিফটে করে নিচ্ছি। আবার অনেক জায়গায় আছে দুই শিফটে পরিচালিত হয়, কিন্তু শিক্ষার্থী সংখ্যা কম সেগুলোর সংখ্যা ১৩ হাজার ৮০৯টি। যার মধ্যে এক হাজার ৩৪৮ বিদ্যালয়ে রুমের সংখ্যা সাত বা তার বেশি।