• আজ রবিবার, ১৯ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৪ ডিসেম্বর, ২০২২ ৷

প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল ১৫ নভেম্বরের মধ্যে


❏ রবিবার, অক্টোবর ৩০, ২০২২ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা: আগামী ১৫ নভেম্বরের মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের ফলাফল দেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক। এরই মধ্যে শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান।

রোববার (৩০ অক্টোবর) দুপুরে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে এক মতবিনিময় সভায় সিনিয়র সচিব এ কথা বলেন। এসময় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনসহ মন্ত্রণালয় ও দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সিনিয়র সচিব আমিনুল ইসলাম বলেন, আগামী ১৫ নভেম্বরের মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। ডিসেম্বরের মধ্যে যোগদান কার্যক্রম সম্পন্ন হবে।

কত সংখ্যক শিক্ষক নিয়োগ হতে পারে সে বিষয়ে সচিব বলেন, মন্ত্রণালয় থেকে ছাড়পত্র দেওয়া হয়েছিল ৩২ হাজার ৫০০ শিক্ষক নিয়োগের। এর মধ্যে অনেকেই অবসরে গেছেন। কাজেই সংখ্যাটি বাড়তে পারে। এখন সঠিক সংখ্যা নির্ণয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কাজ করছে। যা প্রয়োজন সেই পরিমাণ শিক্ষকই নিয়োগ হবে।

উল্লেখ্য, বর্তমানে সারা দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে ৬৫ হাজার ৫৬৬টি। এগুলোয় মোট শিক্ষক আছেন প্রায় পৌনে চার লাখ। দীর্ঘদিন ধরে শিক্ষক নিয়োগ বন্ধ থাকায় অনেকেই অবসরে গেছেন। ফলে শূন্য পদের সংখ্যাও বেড়েছে।

এ অবস্থায় ৩২ হাজার ৫০০ পদে নিয়োগের জন্য ছাড়পত্র দিয়েছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ নিয়োগের জন্য ইতিমধ্যে লিখিত ও মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এ নিয়োগ পরীক্ষায় আবেদন করেছিলেন ১৩ লাখের বেশি প্রার্থী। এখন তাঁরা ফলের অপেক্ষায় আছেন।