• আজ বুধবার, ২২ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৭ ডিসেম্বর, ২০২২ ৷

সোমালিয়ায় জোড়া বোমা বিষ্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ১০০ জনে


❏ রবিবার, অক্টোবর ৩০, ২০২২ আন্তর্জাতিক

অনলাইন ডেস্ক: সোমালিয়ার রাজধানী মোগাদিসুর একটি ব্যস্ত মোড়ে শনিবার এক হামলায় মৃতের সংখ্যা ১০০ জনে দাঁড়িয়েছে। রবিবার দেশটির প্রেসিডেন্ট হাসান শেখ মোহাম্মদ এ কথা জানান।

বোমা হামলা স্থল পরিদর্শনের পর তিনি বলেন, ‘এখন পর্যন্ত ১০০ জন মারা গেছে এবং ৩০০ জন আহত হয়েছে এবং মৃত্যু ও আহতের সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে।’

সোমালিয়ার শিক্ষা মন্ত্রণালয় লক্ষ্য করে একটি হামলায় বন্দুকযুদ্ধের পর ব্যস্ত জোবে জংশনের কাছে কয়েক মিনিটের ব্যবধানে বিস্ফোরক ভর্তি দুটি গাড়ি বিস্ফোরিত হয়।

বিকেলের বিস্ফোরণে আশেপাশের বিল্ডিংয়ের জানালার কাঁচ ভেঙে যায়, ধারালো টুকরোগুলো আশপাশে এবং বাতাসে ধোঁয়া ও ধুলো ছড়িয়ে পড়ে।

হামলাটি একই ব্যস্ত মোড়ে ঘটে যেখানে ২০১৭ সালের ১৪ অক্টোবর বিস্ফোরক ভর্তি একটি ট্রাকে বিস্ফোরণ ঘটে এবং এতে ৫১২ জন নিহত এবং ২৯০ জনেরও বেশি আহত হয়।

হাসান শেখ মোহাম্মদ ঘটনাটিকে মর্মান্তিক ‘ইতিহাস’ হিসাবে বর্ণনা করে বলেন, ‘এটি একই জায়গা ঘটে এবং একইভাবে নিরীহ মানুষের মৃত্যু হয়েছে।’

ইসলামপন্থী গোষ্ঠী আল-শাবাবকে উল্লেখ করে তিনি বলেন,‘এটা ঠিক হয়নি। আল্লাহর ইচ্ছায় তাদের আর একটা জোবে হামলার ঘটনা সংঘটিত করার ক্ষমতা থাকবে না।’

জিহাদিরা প্রায় ১৫ বছর ধরে বিদেশি মদদপুষ্ট ভঙ্গুর সরকারকে উৎখাত করতে চাইছে।

এই যোদ্ধাদের ২০১১ সালে আফ্রিকান ইউনিয়নের একটি বাহিনী রাজধানী থেকে বিতাড়িত করেছিল কিন্তু গোষ্ঠীটি এখনও গ্রামাঞ্চলের বিস্তৃীর্ণ অংশ নিয়ন্ত্রণ করে এবং বেসামরিক ও সামরিক লক্ষ্যবস্তু করে মারাত্মক অবরোধ চালিয়ে যাচ্ছে।