• আজ সোমবার, ১৩ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ২৮ নভেম্বর, ২০২২ ৷

ইবিতে এক সিটের বিপরীতে লড়বে একুশ শিক্ষার্থী

University news
❏ রবিবার, অক্টোবর ৩০, ২০২২ শিক্ষাঙ্গন

যায়িদ বিন ফিরোজ, ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) গুচ্ছ পদ্ধতির আওতাধীন তিনটি ইউনিটের (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা) একত্রিশটি বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি আবেদন প্রক্রিয়ার সময়সীমা সম্পন্ন হয়েছে। নির্ধারিত এই সময়ে গুচ্ছ ভুক্ত ইউনিটের দু’হাজার বিশটি সিটের বিপরীতে টোটাল আবেদন জমা পড়েছে বিয়াল্লিশ হাজার চারশত ঊনত্রিশটি। এতে প্রতি আসনের বিপরীতে প্রতিযোগী শিক্ষার্থী ২১ জন।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল সূত্র জানা যায়, ‘এ’ ইউনিট অন্তর্গত ৩টি অনুষদভুক্ত বিভাগগুলোতে সাড়ে পাঁচশত আসনের বিপরীতে আবেদন করেছেন ২৪ হাজার ৩৪৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

এদিকে, কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদভূক্ত ‘বি’ ইউনিটের নয়শত পঁচাশি আসনের বিপরীতে আবেদন এসেছে ১২ হাজার ৮৭০টি এবং চারুকলা বিভাগের ত্রিশটি আসনের বিপরীতে ৫৩৬ জন শিক্ষার্থী আবেদন করেছেন। এছাড়াও ব্যবসায় শিক্ষা অনুষদভূক্ত ‘সি’ ইউনিটে সাড়ে চারশত আসনের বিপরীতে এবার পাঁচ হাজার দু’শত ষোলটি আবেদন জমা পড়েছে।

তাছাড়াও ‘বি’ ইউনিটের ৯৮৫ টি আসনের মধ্যে বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য ৩৩৩টি, মানবিকদের জন্য ৫৭২টি ও বাণিজ্যের শিক্ষার্থীদের জন্য ৮০ টি আসন বরাদ্দ রয়েছে। এদিকে ‘সি’ ইউনিটে ৪৫০টি আসনের মধ্যে বাণিজ্যের শিক্ষার্থীদের জন্য ৩৪৮টি, বিজ্ঞানের জন্য ৬৬টি ও মানবিকের শিক্ষার্থীদের জন্য ৩৬টি আসন বরাদ্দ রয়েছে। আগামী ৩ নভেম্বরের মধ্যে প্রথম মেধা তালিকা প্রকাশ করা হবে বলে আইসিটি সেল সূত্রে জানা যায়।

এ বিষয়ে আইসিটি সেলের পরিচালক ও ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির প্রধান অধ্যাপক ড. আহসান-উল-আম্বিয়া বলেন, এবার ইসলামী বিশ্ববিদ্যালয়ে আবেদনকারীর সংখ্যা উল্লেখযোগ্য। যারা এখানে আবেদন করেছে তারা বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক বিষয় বিবেচনা করেই হয়তো করেছে।