• আজ সোমবার, ১৩ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ২৮ নভেম্বর, ২০২২ ৷

সৌদিতে ব্যাংক জালিয়াতি করে টাকা চুরি: ৭ সদস্যের প্রবাসী চক্র গ্রেফতার

saudi n24
❏ সোমবার, অক্টোবর ৩১, ২০২২ আন্তর্জাতিক

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি: দুই হাজার মানুষের আঙ্গুলের ছাপ জালিয়াতি করে অর্থ চুরির দায়ে একজন সৌদি নাগরিক এবং ছয়জন প্রবাসী এশীয় নাগরিকসহ একটি সাত সদস্যের অপরাধী চক্রকে গ্রেপ্তার করেছে সৌদি আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

জানা যায়, এই প্রতারক চক্রটি বিভিন্ন ব্যক্তিদের আঙুলের ছাপের অ্যাক্সেস পেতে এবং তাদের অজান্তেই তাদের নামে সিম কার্ড তৈরি করে আসছিল। তারা ওইসব ব্যক্তিদের সাথে মোবাইল ফোনের মাধ্যমে যোগাযোগ করত এবং তাদের প্রতারিত করত।

প্রতারক চক্রটি বিভিন্ন আর্থিক সংস্থা ব্যাংকের কর্মকর্তা দাবি করে তাদের গোপনীয় ডেটাতে প্রবেশ করত এবং আঙ্গুলের ছাপের অপব্যবহার করে তাদের ফোন নম্বরগুলিতে আসা ওটিপি এর মাধ্যমে তাদের অ্যাকাউন্ট থেকে অর্থ চুরি করে নিত।

সৌদিআরবের পাবলিক প্রসিকিউশনের একটি সরকারি সূত্র জানিয়েছে যে, পাবলিক প্রসিকিউশনের অধীনে আর্থিক শাখা অপরাধী চক্রের প্রতারণামূলক কাজের তদন্ত করে। তদন্তে জানা গেছে যে সৌদি নাগরিকটি এশিয়ান নাগরিকদের প্রতারণার সাথে জড়িত হওয়ার সুবিধার্থে টেলিযোগাযোগ ক্ষেত্রে বাণিজ্যিক নিবন্ধন পেয়েছিল।

পাবলিক প্রসিকিউশনের কর্মকর্তাদের তদন্তে উঠে এসেছে যে, এই প্রতারক চক্রটি দুই হাজারের বেশি মানুষের আঙ্গুলের ছাপের অ্যাক্সেস পেতে সক্ষম হয়েছিল এবং উক্ত ব্যক্তিদের ব্যাংক অ্যাকাউন্ট থেকে অর্থ চুরি করে নেয়। এ বিষয়ে অ্যাটর্নি জেনারেলের জারি করা আদেশের পরিপ্রেক্ষিতে উক্ত প্রতারক চক্রের সদস্যদের গ্রেপ্তার করা হয়।

সূত্রটি বলেছে যে, পাবলিক প্রসিকিউশন সব ধরনের প্রতারণা থেকে জনসাধারণকে নিরাপত্তা প্রদান করতে আগ্রহী এবং প্রতারকদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন।