• আজ সোমবার, ১৩ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ২৮ নভেম্বর, ২০২২ ৷

আতঙ্ক সৃষ্টি করে হৃদয় জয় সম্ভব নয়

University news
❏ সোমবার, অক্টোবর ৩১, ২০২২ শিক্ষাঙ্গন

যায়িদ বিন ফিরোজ, ইবি প্রতিনিধি: নির্যাতন করে, ভয় দেখিয়ে কিংবা আতঙ্ক সৃষ্টি করে কখনো হৃদয় জয় করা সম্ভব নয়, ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের আয়োজনে জাতীয় শুদ্ধাচার কৌশল কর্ম-পরিকল্পনা ২০২২-২৩ বাস্তবায়নের অংশ হিসেবে র‍্যাগিং বিরোধী সভায় বক্তারা এ কথা বলেন।

সোমবার (৩১ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন ভবনের ১৩৫ নং কক্ষে এ এন্টি-র‍্যাগিং সেমিনারের আয়োজন করা হয়। এসময় বক্তারা বলেন, একটি নবজাতক যে রকম হয়, একটি নতুন শিক্ষার্থীও বিশ্ববিদ্যালয়ে আসার পর একই রূপ অবস্থায় থাকে। বিশ্ববিদ্যালয়ের নতুন যে শিক্ষার্থীরা আসে তারা মানসিকভাবে খুব সংবেদনশীল হয়।

তারা আরও বলেন, র‍্যাগিং শুধুমাত্র সিনিয়রদের দ্বারাই হয় না। বিভিন্ন মাধ্যমে র‍্যাগিং হতে পারে সহপাঠী, শিক্ষক এমনকি বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের দ্বারাও। তাই কথা বা কাজে সবার সচেতন হওয়া প্রয়োজন।

উক্ত সভায় আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক সাহিদা আখতার এর সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. আব্দুল করিম খান।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী অধ্যাপক বিলাসী সাহা, সহকারী অধ্যাপক মোঃ মেহেদী হাসান এবং ফোকাল পয়েন্ট এর ডেপুটি রেজিস্ট্রার চন্দন কুমার দাস।

এসময় আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের চারটি ব্যাচের প্রায় শতাধিক শিক্ষার্থী সেমিনারে অংশগ্রহণ করেন।