ফরিদপুরের ভাঙ্গা স্টেশন থেকে পরীক্ষামূলক ট্রেন গেল পদ্মা সেতুতে

Faridpur news
❏ মঙ্গলবার, নভেম্বর ১, ২০২২ ঢাকা

হারুন-অর-রশীদ, ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের ভাঙ্গা স্টেশন থেকে পরীক্ষামূলক ট্রেন পদ্মা সেতুতে গিয়েছে। ট্রেনটি ৩২ কিলোমিটার দূরে পদ্মা সেতু সংলগ্ন এলাকার উদ্দেশ্যে রওনা দেয়।

মঙ্গলবার (০১ নভেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে ফরিদপুরের ভাঙ্গা রেল স্টেশন থেকে পরীক্ষামূলক ট্রেনটি পদ্মা সেতুর উদ্যেশ্যে ছেড়ে যায়।

বিকেলে ঘটনার সত্যতা নিশ্চিত করে ভাঙ্গা সেটশনের স্টেশন ব্যবস্থাপক মো. শাহজাহান বলেন, নতুন রেলপথ চালু হওয়ার আগে পরীক্ষামূলক এই গ্যাকারটি মঙ্গলবার ভাঙ্গা থেকে শুরু করে পদ্মা সেতু পর্যন্ত ৩২ কিলোমিটার পথ অতিক্রম করে পদ্মা সেটমণ পায় হয়ে পদ্মা সেতুর দক্ষিণে জাজিরার ভায়াডাক্টে পৌঁছায়।

জানা যায়, দুপুর ১টার দিকে পরীক্ষামূলক ওই ট্রেনটি পদ্মা সেতুর আগে পদ্মা স্টেশন পার হয়ে ভায়াডাক্টে যায়। পরীক্ষামূলক ট্রেনটি সেখানে অবস্থান করছে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, পরীক্ষামূলক ট্রেনটি বিশেষ আকৃতিতে নির্মিত একটি রেল ইঞ্জিন বিশেষ। এটি গ্যাংকার নামে পরিচিত। বাংলাদেশ সেনাবাহিনী সিএসসি (কনট্রাকশন সুপারভিশন কনসালটেন্ট) এর সহযোগিতায় প্রকল্প বাস্তবায়নকারী বেসরকারি সংস্থা ‘র্ডপ’ এটি বাস্তবায়ন করছে।

ওই গ্যাংকারে ইন্টারন্যানাল কনসালটেন্ট কনসোর্টিয়ামের চিফ কো-অর্ডিনেটর কর্মকর্তা (সিওও) মেজর জেনারেল এস এম জাহিদ এবং প্রকল্প পরিচালক আফজাল হোসেন ৩২ কিলোমিটার পর অতিক্রম করে।

প্রসঙ্গত, আগামী ২০২৩ সালের ২৫ জুন ঢাকা-ভাঙ্গা রেলপথ আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করার কথা।