• আজ শুক্রবার, ২৪ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৯ ডিসেম্বর, ২০২২ ৷

সৌদিতে সরকারি সম্পদ আত্মসাতের দায়ে ১১ জনকে ৬৫ বছরের কারাদণ্ড 

Internation news
❏ বৃহস্পতিবার, নভেম্বর ৩, ২০২২ আন্তর্জাতিক

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি: সৌদিআরবে সরকারি সম্পদ আত্মসাতের জন্য মোট ১১ জনকে ৬৫ বছরের জেল এবং ২৯ মিলিয়ন সৌদি রিয়াল জরিমানা করেছে দেশটির আদালত।

পাবলিক প্রসিকিউশনের একটি সরকারী সূত্র জানিয়েছে যে তদন্তের ফলে সরকারি অর্থ আত্মসাতের উদ্দেশ্যে একটি সংগঠিত অপরাধী চক্রের ১১ জন ব্যক্তি এবং বাণিজ্যিক সংস্থার বিরুদ্ধে অভিযোগ আনা হয়।

তদন্তে জানা গেছে যে, কিছু প্রবাসীদের যোগসাজশে আসামিরা ডিজেল চুরি করত,যা সরকারী সহায়তার মাধ্যমে সংগ্রহ করা হত, ডিজেল প্রচুর পরিমাণে কিনে তাদের জ্বালানী ফিলিং স্টেশনগুলির নাম ব্যবহার করে অবৈধভাবে লোকেদের কাছে বিক্রি করত তাদের মধ্যে কেউ কেউ সৌদির বাইরে তা পাচার করেছিল এবং বিক্রি করেছিল।

এই চক্রটি মানি লন্ডারিং, জালিয়াতি, আড়াল করা এবং ব্যাংকিং মনিটরিং সিস্টেম লঙ্ঘনসহ আরও অনেক অপরাধের সাথে জড়িত। অভিযুক্তদের গ্রেপ্তার করে আদালতে রেফার করা হয়, এবং যেখানে বিচার প্রক্রিয়া শেষ করে উক্ত রায় দেওয়া হয়।

আদালত অপরাধে ব্যবহৃত সকল সম্পদ এবং অবৈধ লেনদেনের মাধ্যমে সংগৃহীত অর্থ বাজেয়াপ্ত করার রায় দিয়েছে।দোষী সাব্যস্ত বাণিজ্যিক সংস্থাগুলিকে সরকারী কর্তৃপক্ষের লোকজনের মাধ্যমে অপরাধীদের নামে গ্যাস স্টেশনগুলির লাইসেন্স বাতিল করেছে। উক্ত অপরাধের সঙ্গে জড়িত প্রবাসীদের সাজা শেষে সৌদিআরব থেকে বিতাড়িত করা হবে।