• আজ রবিবার, ১৯ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৪ ডিসেম্বর, ২০২২ ৷

শেখ মুজিবের মতো লড়াই করছি: ইমরান খান


❏ বৃহস্পতিবার, নভেম্বর ৩, ২০২২ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতোই স্বাধীনতার জন্য লড়াই করছেন বলে জানিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেছেন, তার লড়াই ‘প্রকৃত’ স্বাধীনতার জন্য। খবর ডন-এর

আগাম নির্বাচনের দাবিতে রাজধানী ইসলামাবাদমুখী লংমার্চ করছেন পিটিআইপ্রধান ইমরান। লাহোর থেকে গত ২৮ অক্টোবর সমর্থকদের নিয়ে যাত্রা শুরু করেন তিনি। পথে বিভিন্ন জায়গায় সমাবেশ করে সমর্থন জোরদার করছেন সাবেক তারকা ক্রিকেটার ইমরান। গুজরানওয়ালা শহরে মঙ্গলবার বিশাল সমাবেশে ফের জ্বালাময়ী ভাষণ দেন তিনি।

এ সময় ১৯৭১ সালে পাকিস্তানের ভাগের প্রসঙ্গ তুলে ইমরান বলেন, ‘ভোটে জিতলেও আওয়ামী লীগকে ক্ষমতায় আসতে দেয়া হয়নি সেবার। আর এর জেরেই পূর্ব পাকিস্তান বিভক্ত হয়ে বাংলাদেশ নামে রাষ্ট্রের জন্ম হয়েছে।

‘ধূর্ত রাজনীতিবিদ (জুলফিকার আলী ভুট্টো) ক্ষমতার লোভে নির্বাচনে জয়ী তৎকালীন বৃহত্তম দল আওয়ামী লীগের বিরুদ্ধে সশস্ত্র বাহিনীকে দাঁড় করিয়েছিলেন। এতে দেশটি ভেঙে যায়।’

নিজের দল পিটিআইকে আওয়ামী লীগের সঙ্গে তুলনা করে ইমরান বলেন, ‘বৃহত্তর দল হওয়ার পরও আমাদের নির্বাচনের দাবিকে উপেক্ষা করছে সরকার।

তৎকালীন পাকিস্তানে ১৯৭০ সালে হওয়া সাধারণ নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দল আওয়ামী লীগ বিপুল সংখ্যাগরিষ্ঠতা পায়। তারপরও শেখ মুজিবকে ক্ষমতায় আসতে দেয়নি তৎকালীন পাকিস্তানের সেনাশাসিত সরকার।

ইমরান খান দাবি করেন, যেভাবে শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে সেনাদের লেলিয়ে দিয়েছিলেন জুলফিকার আলী ভুট্টো, ঠিক সেই ভূমিকায় এখন নওয়াজ শরিফ ও আসিফ আলি জারদারি।