🕓 সংবাদ শিরোনাম

মির্জা ফখরুল ও মির্জা আব্বাসকে জিজ্ঞাসাবাদের জন্য আনা হয়েছে: ডিবি * হাজারীবাগে ঘরের ভিতর থেকে মা-সন্তানসহ ৩ জনের লাশ উদ্ধার * বাগদান করেও বিয়ে ভেঙে দিলেন নুসরাত ফারিয়া! * মাগুরায় মাদকবাহী পিকআপ ভ্যানের ধাক্কায় দুই র‌্যাব সদস্যসহ নিহত-৩ * মির্জা ফখরুলকে আটকের বিষয়ে যা বললেন তার স্ত্রী * মধ্যরাতে মির্জা ফখরুল ও মির্জা আব্বাসকে আটকের অভিযোগ * শেখ হাসিনার উন্নয়নের জোয়ারে মানুষ মঙ্গা ভুলে গেছেন : আসাদুজ্জামান নূর * ওয়ালটন নিয়ে এলো ভার্চুয়াল র‌্যামসহ ৮ জিবির স্মার্টফোন ‘প্রিমো আর টেন’ * সৌদিআরবের মরুভূমিতে মাছের আকৃতি পাথর আবিস্কার * ফরিদপুরে ফেসবুকে প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি, যুবক গ্রেফতার *

  • আজ শুক্রবার, ২৪ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৯ ডিসেম্বর, ২০২২ ৷

ফের লিটারপ্রতি ১৫ টাকা বাড়ানোর প্রস্তাব সয়াবিন তেলের দাম


❏ বৃহস্পতিবার, নভেম্বর ৩, ২০২২ আলোচিত বাংলাদেশ

সময়ের কণ্ঠস্বর, ঢাকা : আবারও লিটারপ্রতি সয়াবিন তেলের দাম ১৫ টাকা বাড়ানোর প্রস্তাব দিয়েছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

গতকাল বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর পাঠানো এক চিঠিতে দাম বাড়ানোর এই প্রস্তাব দিয়েছে সংগঠনটি। তবে এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি সরকার।

ওই চিঠিতে বলা হয়, বর্তমান আন্তর্জাতিক বাজারে ক্রুড তেলের দাম বৃদ্ধি ও ডলারের বিপরীতে টাকার মান অবমূল্যায়নের কারণে সয়াবিন তেলের দাম বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে।

প্রস্তাবে প্রতি লিটার বোতলজাত তেলের দাম ১৯৩, পাঁচ লিটারের বোতলের দাম ৯৫৫ এবং খোলা সয়াবিনের প্রতি লিটার ১৭৩ টাকা করার কথা বলা হয়েছে।

দাম বাড়ানোর প্রস্তাবের বিষয়ে জানতে চাইলে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ গণমাধ্যমকে বলেন, ‘ভোজ্য তেলের প্রতিষ্ঠানগুলো একটা প্রস্তাব দিয়েছে। এখন আমরা ট্যারিফ কমিশনকে বিষয়টি যাচাই-বাছাই করার জন্য দেব। তারা দেখবে আসলে আন্তর্জাতিক বাজারে দাম বেড়েছে কি না। বাড়লেও কী পরিমাণ বেড়েছে। প্রতিষ্ঠানগুলোর এলসির কাগজপত্র পর্যালোচনা করা হবে। ট্যারিফ কমিশন আমাদের যে প্রস্তাব দেবে সেই আলোকে সিদ্ধান্ত নেব। এ প্রক্রিয়া শেষ করতে বেশ কয়েক দিন সময় লেগে যায়। ’

এর আগে গত ৩ অক্টোবর বোতলজাত সয়াবিন তেল লিটারে ১৪ টাকা এবং খোলা সয়াবিন তেল ১৭ টাকা কমানো হয়। সেই দাম অনুযায়ী, এখন পর্যন্ত প্রতি লিটার বোতলজাত সয়াবিনের দাম ১৭৮ টাকা, খোলা সয়াবিন তেল ১৫৮ টাকা লিটার এবং পাঁচ লিটারের বোতল ৮৮০ টাকায় বিক্রি হচ্ছে।