পটুয়াখালীতে ১২০ মন জাটকা ইলিশ জব্দ

Patuakhali news
❏ শুক্রবার, নভেম্বর ৪, ২০২২ বরিশাল

জাহিদ রিপন, পটুয়াখালী প্রতিনিধি: পটুয়াখালীতে ৯টি দূরপাল্লার যাত্রীবাহী বাস থেকে প্রায় ১২০ মন জাটকা উদ্ধার করেছে কোস্ট গার্ড ও আইন শৃংখলা বাহীনি।

বৃহস্পতিবার সন্ধ্যার পর পটুয়াখালী সেতুর টোল প্লাজা ও কলাপাড়ার শেখ কামাল সেতুর টোলপ্লাজা এলাকা থেকে এসব মাছ জব্দ করা হয়েছে।

এসময় জব্দ করা হয়েছে কুষ্টিয়াগামী লিজা পরিবহন নামের একটি বাস। ভ্রাম্যমান আদালত ওই বাসের বাসের চালক রুবেল মিয়া ও হেলপার রিপন আলীকে ১ বছর করে বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন। বাকী ৮ বাসের সুপারভাইজারকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পটুয়াখালী শহরে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন নির্বহী ম্যাজিট্রেট ছিলেন আকাশ কুমার কুন্ডু এবং কলাপাড়ায় উপজেলা নির্বহী অফিসার শঙ্কর চন্দ্র বৈদ্য।

পটুয়াখালী টোলপ্লাজা এলাকায় কুস্টিয়াগামী লিজা পরিবহন থেকে কোস্টগার্ড ৬০ মন জাটকা জব্দ করে। একই সময়ে কলাপাড়া শেখ কামাল সেতু টোল প্লাজা থেকে ৮টি দুরপাল্লার বাসে অভিযান চালিয়ে ৬০মন জাটকা ইলিশ জব্দ করা হয়েছে।

মৎস্য বিভাগ জানায়, ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত ২৫ সেন্টিমিটারের ছোট জাটকা ক্রয়, বিক্রয়, পরিবহন ও মজুদ দন্ডনীয় অপরাধ। ১২ ইঞ্চির ছোট পাঙ্গাশ মাছের জন্যও অনুরূপ আইন প্রজোয্য।

পটুয়াখালী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট আকাশ কুমার কুন্ডু ও কলাপড়া উপজেলা র্নিবাহী অফিসার শঙ্কর চন্দ্র বৈদ্য জানান, ভ্রাম্যমান আদালতের কাছে দন্ডপ্রাপ্তরা তাদের অপরাধ স্বীকার করেছে। জব্দকৃত এসব মাছ মাদ্রাসা, এতিমখানা ও দু:স্থদের মাঝে বিতরণ করা হয়েছে। জাটাকা বিরোধী এ অভিযান অব্যাহত থাকবে।