• আজ রবিবার, ১৯ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৪ ডিসেম্বর, ২০২২ ৷

ইভিএমে স্যুট প্যান্ট পরে কারচুপি করা যায়: বদিউল আলম

Rangpur news
❏ শুক্রবার, নভেম্বর ৪, ২০২২ রংপুর

সাইফুল ইসলাম মুকুল,  স্টাফ করেসপন্ডেন্ট(রংপুর): ইভিএম একটা দূর্বল যন্ত্র, নিকৃষ্ট যন্ত্র, এটি ইলেকট্রনিক যন্ত্র হলেও ফলাফল তৈরী হয় ম্যানুয়ালি। যেখানে স্যুট প্যান্ট পরে ভদ্রভাবে কারচুপি করা যায়। ইসি কর্মকর্তা, কিংবা নির্বাচনকালী অফিসাররা তাদের আঙ্গুলের ছাপ দিয়ে অথবা কারিগরি সহাতায় কারসাজি করতে পারবে। অর্থাৎ ইভিএম দিয়ে সকল প্রকার কারসাজি সম্ভব। তাই ইভিএম ও ইসি’র উপর মানুষের আস্থা নেই। তাছাড়া বর্তমান অর্থনৈতিক সংকটে প্রায় ১ বিলিয়ন খরচ করা সমীচীন হবে না বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিক সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার।

তিনি আরো বলেন, ইসি ইভিএমের কোন ত্রুটি খুঁজে না পেলেও ইভিএমে সুষ্ঠু ভোট সম্ভব নয়। শুক্রবার বিকেলে রংপুর নগরীর আরডিআরএস বেগম রোকেয়া মিলনায়তনে নাগরিক সংলাপ অনুষ্ঠানের পূর্বে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।

ড. বদিউল আলম মজুমদার আরো বলেন, কোন দলীয় সরকারের আমলে সুষ্ঠু নির্বাচন সম্ভব না, কেননা আমরা দেখেছি অতিতের যত নির্বাচন হয়েছে তার মধ্যে দলীয় সরকারের আমলে নির্বাচনগুলো সুষ্ঠু হয়নি। তত্বাবধায়ক সরকারের আমলের নির্বাচনগুলো সুুষ্ঠু হয়েছে। তবে নির্বাচন তত্বাবধায় সরকারের মাধ্যমে হবে, না নির্বাচনকালীন সরকারের মাধ্যমে হবে তা নির্ধারণ করবে রাজনৈতিক দলগুলো। আমরা শুধু সুষ্ঠু নির্বাচনের জন্য কাজ করছি। তাছাড়া সংবিধান সংস্কার করে ইসির অধিনে থাকা সংস্থাগুলো শক্তিশালী করলেই সুষ্ঠু নির্বাচন সম্ভব।

এরপরে আরডিআরএস বেগম রোকেয়া মিলনায়তনে কেবল অর্থনৈতিক সংস্কার নয়, সংকট সমাধানে প্রয়োজন রাজনৈতিক সংস্কার শীর্ষক নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়।

নাগরিক সংলাপে সুজন রংপুর জেলার সভাপতি বীরমুক্তিযোদ্ধা আকবর হোসেন এর সভাপতিত্বে উপস্থিতি ছিলেন সুজন মহানগর সভাপতি ফখরুল আনাম বেঞ্জু, সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা মেজর(অবঃ) নাসিমসহ অন্যান্য সুশীল সমাজের নেতৃবৃন্দ।