🕓 সংবাদ শিরোনাম

দরিদ্র মানুষ না খেয়ে মরবে না: পরিকল্পনা মন্ত্রী * চট্টগ্রামে প্রধানমন্ত্রীর উপহার, ২৯ প্রকল্প ও ৪ ভিত্তিপ্রস্তর * মিরাজের দায়িত্বশীল ব্যাটিংয়ে বাংলাদেশের অবিশ্বাস্য জয় * ফুলবাড়ীতে গাঁজাসহ এক নারী গ্রেফতার * সৌদিতে পাচারকালে ২৪ লাখ ইয়াবা আটক * ভালুকা আ’লীগের সাধারণ সম্পাদক প্রার্থী হিসেবে আলোচনার শীর্ষে জামাল * দুই বছর আগে হস্তান্তর হওয়া মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ অযত্নে অবহেলায় পরিত্যক্ত প্রায় * ফরিদপুর মেডিকেল হাসপাতালে বাড়ছে চুরি-ছিনতাই, নিরব হাসপাতাল প্রশাসন * নীলফামারীতে ট্রাকের ধাক্কায় ও ট্রেনে কাটা পড়ে শিক্ষার্থীসহ নিহত ২ * আমরা উন্নয়ন করি, বিএনপি মানুষ খুন করে: প্রধানমন্ত্রী *

  • আজ রবিবার, ১৯ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৪ ডিসেম্বর, ২০২২ ৷

সংবিধানে রাষ্ট্রধর্ম নিয়ে যা বললেন আইনমন্ত্রী


❏ শনিবার, নভেম্বর ৫, ২০২২ প্রধান খবর

সময়ের কন্ঠস্বর ডেস্ক: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের করা বাহাত্তরের সংবিধানে ফিরতে রাষ্ট্রধর্ম বাদ দেওয়ার ব্যাপারে আলোচনা করা হবে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। ‘রিভিজিং টা হিস্ট্রেরিক্যাল জার্নি অব দ্য কনস্টিটিউশান অব বাংলাদেশ’ শীর্ষক সেমিনার শেষে তিনি এ কথা বলেন।

আজ শনিবার রাজধানীর ধানমন্ডিতে বাংলাদেশ ইনস্টিটিউট অব ল অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স (বিলিয়া) নিজেদের মিলনায়তনে এ আলোচনা সভার আয়োজন করে।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান। বিলিয়ার চেয়ারম্যান ব্যারিস্টার এম আমীর-উল ইসলামের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য দেন আপিল বিভাগের সাবেক বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জন।

সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলামকে বাদ দেওয়া হবে কি না, এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ‘এই প্রসঙ্গ আমি দ্রুত কোনো জবাব দিতে পারব না। বিষয়টি নিয়ে সরকারের নীতি-নির্ধারণী পর্যায়ে আলাপ-আলোচনা করা হবে। এ ছাড়া যে দল সরকার গঠন করেছে তাদের মধ্যেও আলোচনা হয়ে তারপর সিদ্ধান্তে আসা হবে।

তিনি আরও বলেন, ‘আমি যেটা মনে করি ১৫তম সংশোধনীর মাধ্যমে অরিজিনাল বা বাহাত্তরের সংবিধান আমরা অনেকাংশেই ফিলআপ করেছি। ষোড়শ সংশোধনীর মাধ্যমে আমরা আরও কিছুটা ফিরে যাওয়ার চেষ্টা করেছি।