• আজ সোমবার, ১৩ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ২৮ নভেম্বর, ২০২২ ৷

এবার পুলিশ কর্মকর্তা উৎপলকে বাধ্যতামূলক অবসর দিলো সরকার


❏ সোমবার, নভেম্বর ৭, ২০২২ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা: ছুটি নিয়ে যুক্তরাষ্ট্রে পড়তে যাওয়া এক পুলিশ কর্মকর্তার চাকরির অবসান ঘটিয়েছে সরকার। তার নাম উৎপল দত্ত। অতিরিক্ত পুলিশ সুপারের পদে থাকা এই কর্মকর্তা পুলিশ সদর দপ্তরে কর্মরত ছিলেন।

পাঁচ পুলিশ কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসর পাঠানো নিয়ে আলোচনার মধ্যেই উৎপলের চাকরি থেকে ইস্তফার খবর এল।

তার চাকরিচ্যুতির প্রজ্ঞাপন গত ৩১ অক্টোবর স্বাক্ষর হলেও পাঁচ দিন পর রোববার (০৬ নভেম্বর) তা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের ওয়েবসাইটে তোলা হয়।

উৎপল দত্ত বিসিএস পুলিশ ক্যাডারের ৩০তম ব্যাচের কর্মকর্তা। তবে কী কারণে তাকে চাকরি থেকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে- সেবিষয়ে কোনো তথ্য উল্লেখ করা হয়নি প্রজ্ঞাপনে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সহকারী সচিব সিরাজাম মুনিরা স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়, “বিসিএস ক্যাডারের কর্মকর্তা উৎপল দত্ত, বিপি-৮৫১২১৪৭৭৫৭, অতিরিক্ত পুলিশ সুপার, পুলিশ অধিদপ্তর, ঢাকা (বর্তমানে মার্কিন যক্তরাষ্ট্রে লিয়েনে কর্মরত) কে ২৬-০৩-২০২২ খ্রি. তারিখ থেকে চাকরি হতে ইস্তফা প্রদান করা হলো। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ আদেশ জারি করা হলো। ”

প্রজ্ঞাপনে ‘অব্যাহতি’ শব্দের পরিবর্তে ‘ইস্তফা’ শব্দটি ব্যবহার করা হয়েছে।

গত ৩১ অক্টোবর পুলিশের অতিরিক্ত ডিআইজি পদমর্যাদার দুই কর্মকর্তাকে সরকারি চাকরি থেকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়। তারা হলেন—ট্যুরিস্ট পু্লিশের অতিরিক্ত ডিআইজি মো. মাহবুব হাকিম এবং সিআইডির অতিরিক্ত ডিআইজি মো. আলমগীর আলম।

এর আগে তিন এসপিকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়। তারা হলেন- পুলিশ সদর দপ্তরের পুলিশ সুপার (টিআর) মুহাম্মদ শহীদুল্ল্যাহ চৌধুরী, পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) পুলিশ সুপার মো. দেলোয়ার হোসেন মিঞা ও মীর্জা আবদুল্লাহেল বাকী।