🕓 সংবাদ শিরোনাম
  • আজ বৃহস্পতিবার, ১৬ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ১ ডিসেম্বর, ২০২২ ৷

চলতি বছরে মালয়েশিয়ায় ১৯ হাজারেরও বেশি অবৈধ অভিবাসী গ্রেফতার


❏ মঙ্গলবার, নভেম্বর ৮, ২০২২ প্রবাসের কথা

অনলাইন ডেস্ক : মালয়েশিয়ায় চলতি বছরে ১৯ হাজারেরও বেশি অবৈধ অভিবাসীকে গ্রেফতার করেছে অভিবাসন বিভাগ। দেশটির অভিবাসন বিভাগ সূত্রে জানা গেছে, চলতি বছরের জানুয়ারি থেকে ৩ নভেম্বর পর্যন্ত বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ১৯ হাজার ৯৪৬ জন অভিবাসীকে গ্রেফতার করা হয়।

তবে এ বছরের অভিযানে বেশির ভাগ অভিবাসীকে আবাসিক বাড়ি থেকে গ্রেফতার করা হয়েছে।

ইমিগ্রেশনের মহাপরিচালক দাতুক সেরি খাইরুল জাইমি দাউদ বলেছেন, ২৭৪৮টি আবাসিক বাড়িতে অভিযান চালানো হয়। ৩ নভেম্বর পর্যন্ত ৪৭৪৫ জন অভিবাসীকে গ্রেফতার করা হয়।

তার মতে, কন্ডমিনিয়াম এবং নির্মাণ সাইটে ১০৩টি অভিযান চালিয়ে ৪৬৭৯ অভিবাসী গ্রেফতার করা হয়েছে। এছাড়া অবৈধ অভিবাসীদের গ্রেফতারে ম্যাসেজ হোম, জুয়া এবং বিনোদন কেন্দ্র, ব্যবসার জায়গা, বাজার, গাড়ি ধোয়া, নিরাপত্তা প্রহরীর স্থান থেকে গ্রেফতার করা হয়েছে।

চলতি বছরে গ্রেফতার হওয়া অবৈধ অভিবাসীর সংখ্যা ১৯৯৪৬ জন। ৪ নভেম্বর শুক্রবার সিনার হারিয়ানকে দেওয়া এক সাক্ষাৎকারে ইমিগ্রেশন পরিচালক খায়রুল জায়মি দাউদ এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, গ্রেফতার অবৈধ অভিবাসীদের মধ্যে শ্রীলংকার ৮৬৭৯ জন, মিয়ানমার ২৯৩৯, বাংলাদেশ ২৭৬৭, থাইল্যান্ড ১৩৯৬ এবং ভারতের ১২৬০ জন। বাকিরা হলো ফিলিপাইন, পাকিস্তান, নেপাল, ভিয়েতনাম এবং চীনসহ অন্যান্য দেশের অভিবাসী।

এদিকে অভিবাসী ছাড়াও অভিবাসনের ২৭২ নিয়োগকর্তাকে আটক করা হয়েছে। এরা অবৈধ অভিবাসীকে নিয়োগ দিয়েছিল।