• আজ বুধবার, ২২ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৭ ডিসেম্বর, ২০২২ ৷

সৌদির গ্র্যান্ড মসজিদে বয়স্ক ও অসুস্থ হাজীদের জন্য বিশেষ গাড়ির ব্যবস্থা

Saudi Arabia news
❏ বৃহস্পতিবার, নভেম্বর ১০, ২০২২ আন্তর্জাতিক

আব্দুল্লাহ আল মামুন,সৌদিআরব প্রতিনিধি: সৌদিআরবের পবিত্র মক্কার হেরাম শরিফে বয়স্ক ও অসুস্থ হাজীদের জন্য বিশেষ গাড়ির ব্যবস্থা করা হয়েছে । দুই মসজিদের বিষয়ক জেনারেল প্রেসিডেন্সি পরিবেশগত প্রতিরোধ উপলব্ধি করে, গ্র্যান্ড মসজিদে তাওয়াফ (প্রদক্ষিণ) করার সময় বয়স্ক এবং প্রতিবন্ধী ব্যক্তিদের পরিবহনের জন্য একটি বৈদ্যুতিক যান সরবরাহ করেছে।

জানা যায়,গাড়িটির দৈর্ঘ্য ২.৯৮ মিটার এবং প্রস্থ ১ মিটার গাড়িটি ৮টি ড্রাই ব্যাটারির মাধ্যমে চালিত হয় যা বৈশ্বিক নিরাপত্তা মান মেনে চলে, একটানা ৩০ কিলোমিটার পর্যন্ত পথ চলতে পারে।

গাড়িটি ব্যবহার করার সময় যে কোন সংঘর্ষ রোধ করতে এবং যেকোনো জনাকীর্ণ এলাকায় গতি নিয়ন্ত্রণ করতে এবং স্বয়ংক্রিয় বন্ধ হতে পারে, গাড়িটিতে একটি উচ্চ প্রযুক্তির স্টিয়ারিং হুইলের সাথে সেন্সরও লাগানো রয়েছে ।

গাড়িটিকে ফাইবার গ্লাস দিয়ে তৈরি করা হয়েছে আধুনিক ডিজাইনের নিরাপত্তা এবং নিরাপত্তার সর্বোচ্চ মান এবং দরজার জন্য সীমিত উচ্চতা দিয়ে এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে যাত্রীরা গাড়ির সীমানার মধ্যে থাকে,গাড়ি থেকে পড়ে না যান ।

গাড়িটিতে চালক ব্যতীত ৭জন যাত্রী বহন করার ধারণ ক্ষমতা রয়েছে এবং গাড়িটি যাতে উল্টে না যায় এবং সরু জায়গায় ৩৬০ ডিগ্রি কোনে নিজেকে ঘুরিয়ে নিতে পারে সেই ব্যবস্থাও রয়েছে।